সাহিত্য

কলায় আছে যে গুণ

ডেস্ক রিপোর্ট :

সুস্থ থাকতে আমাদের শরীরে প্রতিদিন ফল খুবই প্রয়োজন। কিন্তু এত ফলের মধ্যে কোনটি আমাদের জন্য অতি প্রয়োজনীয় তা কয়জনই বা জানি। ফলে অজান্তেই তা বাদ পড়ে যায় আমাদের খাদ্যতালিকা থেকে। কলা এমনই একটি ফল যা সারা বছরই পাওয়া যায়। তবে এর গুণাগুণ সম্পর্কে না জানায় অনেকের খাদ্যতালিকা থেকে বাদ পরে কলা।

হাড় শক্ত হয়
গবেষণায় দেখা গেছে, নিয়মিত একটা করে কলা খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হয়। ফলে স্বাভাবিকভাবেই হাড় শক্ত হয়ে ওঠে। সেই সঙ্গে অস্টিওআথ্রাইটিস মতো বোন ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে।

দৃষ্টিশক্তি বাড়ে
দৃষ্টিশক্তি বাড়ায় কলা। কলায় আছে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আরো উপকারি উপাদান। যা রেটিনা ভাল রাখে ফলে ম্যাকুলার ডিজেনারেশন বা কোনো ধরনের চোখের অসুখ হওয়ার সম্ভাবনা প্রায় থাকে না বললেই চলে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়
কলা খাওয়ার পর যদি কলার খোসা মুখে লাগাতে পারেন, তাহলে একাদিক যেমন ত্বকের সমস্যা দূর হবে তেমনি ফিরে আসবে উজ্জ্বলতা।

হজম ক্ষমতা বাড়ায়
কলায় এমন কিছু উপাদান রয়েছে, যা পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই হজম প্রক্রিয়ার উন্নতি হয়।

অ্যানিমিয়া বা রক্তশূন্যতা কমায়
কলায় রয়েছে প্রচুর আয়রন যা শরীরে লহিত রক্ত কণিকার মাত্রা বৃদ্ধি করে। ফলে অ্যানিমিয়ার সমস্যা কমে। বিশেষ করে নারীদের রক্ত শূন্যতা বেশি থাকে যা কলার মাধ্যমে দূর হতে পারে।

ওজন কমায়
কলার শরীরে পটাশিয়াম ছাড়াও রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাওয়ার পরিমান কমতে শুরু করে এবং ওজনও কমে। আর ফাইবার কোষ্ঠকাঠিন্যের মতো অসুখ কমাতে সাহায্য করে।

ডায়াবেটিস কমায়
কলা খেলে শরীরে ডায়াটারি ফাইবার প্রবেশ করে। যার ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে না। তাই টাইপ ১ এবং ২ দুই ধরনের ডায়াবেটিস রোগীদেরই এই ফলটি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।


মন্তব্য