তথ্য-প্রযুক্তি

সব অপারেটরের ফোরজির গতি কম

ডেস্ক রিপোর্ট :

দেশের কোনো মোবাইল ফোন অপারেটরই চতুর্থ প্রজন্মের (ফোরজি) ইন্টারনেট সেবায় নির্ধারিত মাত্রার গতি দিতে পারছে না। চারটি বিভাগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জরিপে এ তথ্য উঠে এসেছে।

বুধবার সংস্থাটি ড্রাইভ টেস্টের প্রতিবেদন প্রকাশ করে। রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশালসহ দেশের ১৮টি জেলার বিভিন্ন এলাকায় পরীক্ষা চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়। সংস্থাটির পক্ষ থেকে এর আগে রাজধানী ঢাকায় পরীক্ষা চালানো হয়। তখনো একই চিত্র উঠে আসে।

প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বাজে সেবা পাচ্ছে বরিশালবাসী। তবে কোনো জেলাতেই অপারেটরগুলো ফোরজি গতি নিশ্চিত করতে পারেনি। ঢাকার বাইরে ফোরজি সেবা না থাকায়, টেলিটককে এই হিসাবের বাইরে রাখা হয়।

ফোরজি’র গ্রাহকরা ৭ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) গতি পাওয়ার কথা। সেখানে বাংলালিংক ফোরজিতে গ্রাহকরা পাচ্ছেন ৩ দশমিক ৫৬ এমবিপিএস, রবিতে ৪ দশমিক ৮৯ এবং গ্রামীণফোনে ৫ দশমিক ১ এমবিপিএস।

তবে থ্রিজির ক্ষেত্রে নির্ধারিত ২ এমবিপিএস ডাউনলোড স্পিড অন্য অপারেটরগুলো নিশ্চিত করলেও টেলিটক কোনো বিভাগেই তা দিতে পারেনি।

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান বলেন, এই ড্রাইভ টেস্ট কমিশনের একটি চলমান কার্যক্রম। এর মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে অপারেটরগুলোর সেবার মান সম্পর্কে কমিশন আরও স্পষ্ট ধারণা লাভ করলো। আশা করছি, এর ফলে গ্রাহক সেবার মান বাড়বে।


মন্তব্য