আইন শৃংখলা

নকল কসমেটিকসের ভূবনে র‍্যাবের হানা

এতদিন ভেজাল খাবার আর ওষুধের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছিল র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এবার তারা হানা দিল ভেজাল ও মানহীন কসমেটিকসের বৃহত্তম বাজার চকবাজারে।

গতকাল সারাদিন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ১০, ক্রাইম প্রিভেনশন কম্পানি ৩, লালাবাগ ক্যাম্প এবং র‍্যাব এর ভ্রাম্যমাণ আদালতের এই সমন্বিত অভিযানে ১ কোটি ২১ লাখ টাকার অর্থদণ্ড, সাতজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, প্রায় ১০ কোটি টাকার মালামাল জব্দ এবং ২২টি দোকানকে সিলগালা করা হয়।

র‍্যাব ১০, সিপিসি ৩, লালবাগ ক্যাম্পের কমান্ডার মেজর আনিসুজ্জামান, সিনিয়র সহকারী পরিচালক রেজাউল করিম এবং র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্টেট মো. সারওয়ার আলম এই ভ্রাম্যমাণ আদালতের অভিযানটি পরিচালনা করেন।

এ সময় ভ্রাম্যমাণ আদালত অবৈধভাবে আমদানিনিষিদ্ধ, অনুমোদনবিহীন, মেয়াদ উত্তীর্ণ, বিএসটিআই এর নকল সিলযুক্ত বিভিন্ন প্রসাধনী, ভোক্তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও মানহীন প্রসাধনী সরকারের কর ফাঁকি দিয়ে বাজারজাত করার দায়ে প্রসাধনী দোকান মালিকদের ১ কোটি ২১ লাখ টাকা  জরিমানাসহ সাতজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেন এবং ২২টি দোকান সিলগালাসহ প্রায় ১০ কোটি টাকার নকল প্রসাধনী জব্দ করে তা ধ্বংস করেন।

ব্যবসায়ীগণ বাজারের প্রসিদ্ধ ও নামি কম্পানির মোড়ক নকল করে নিজেদের তৈরিকৃত সাবান, লোশন, লিপস্টিক, নেইলপলিশ, বডিস্প্রে, পার্টি স্প্রে, ক্রিম, সুগন্ধীযুক্ত বিভিন্ন প্রকার তেল, পাউডার ও ফেসওয়াশ বিএসটিআই এর নকল সিল ব্যবহার করে তা দেশের বিভিন্ন অঞ্চলের পাইকারি বিক্রেতাদের কাছে বিক্রি করে আসছে।

 

মন্তব্য