খেলাধূলা

আজ ক্যারিবিয়ান-প্রোটিয়া লড়াই

টানা তিন ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার আশঙ্কায় দক্ষিণ আফ্রিকা। ফলে জয় পেতে মরিয়া প্রোটিয়ারা। আসরে প্রথম জয়ের দেখা পেতে আজ ক্যারিবিয়ানদের বিপক্ষে মাঠে নামছে তারা।

বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় সাউদাম্পটনে শুরু হবে ম্যাচটি।

এর আগে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বিশাল ব্যবধানে হারের পর বাংলাদেশ ও পাকিস্তানের কাছে হেরে খাদের কিনারায় প্রোটিয়ারা।

২০১৬ সালের পর এই প্রথম ওয়ানডেতে মুখোমুখি হতে চলেছে এ দুটি দল। তাছাড়া দু`দলে একাধিক তারকা ক্রিকেটার থাকায় জমজমাট এক ম্যাচ উপভোগ করার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

বিশ্বকাপের দ্বাদশ আসরটা ভাল যাচ্ছেনা প্রোটিয়াদের। মূল মঞ্চের আগে যতটা গর্জে ওঠার আভাস দিয়েছিল, তার কোনটি মেলে ধরতে পারেনি ডু প্লেসিসরা।

অপরদিকে, পাকিস্তানের বিপক্ষে দুরন্ত সূচনা করে বিশ্বকাপ মিশন শুরু করলেও, অস্ট্রেলিয়ার কাছে হেরে কিছুটা চাপে ক্যারিবিয়ানরা।

আসরের প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরে খাঁদের কিনারায় থাকলেও অতীত পারফরমেন্সে এগিয়ে ডু প্লেসিসরা। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৬১ ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ-আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। তবে জয়ের দিক থেকে যোজন যোজন ব্যবধানে এগিয়ে প্রোটিয়ারা।

উইন্ডিজদের ১৫ জয়ের বিপরীতে তাদের জয় ৫৫ ম্যাচে। ১টি করে ম্যাচ পরিত্যক্ত ও টাই হয়।

আর বিশ্বকাপের ৬ দেখায়ও জয়ের হিসেবে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজের ২ জয়ের বিপরীতে তাদের জয় ৪টিতে। এ ছাড়াও বিশ্বকাপে শেষ ৩ দেখায় কখনোই প্রোটিয়াদের হারাতে পারেনি ক্যারিবীয়ানরা।

মন্তব্য