খেলাধূলা

বাংলাদেশ-শ্রীলংকার ট্রাম্পকার্ড


জয় দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। কিন্তু শেষ দুই ম্যাচে হেরে কিছুটা ব্যাকফুটে টাইগাররা। অন্যদিকে, হার দিয়ে শুরু করা শ্রীলংকা পরের ম্যাচে জিতলেও শেষ ম্যাচে পাকিস্তানের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করায় কিছুটা স্বস্তিতে লঙ্কানরা।

আজ নিজেদের চতুর্থ ম্যাচে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামছে এশিয়ার এ দুইদল।

বাঘে-সিংহের এ লড়াই শুরু হবে ব্রিস্টলে, বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। তবে আজকের ম্যাচে বৃষ্টির শঙ্কা রয়েছে। আবহাওয়া ঠিকঠাক থাকলে আজকের ম্যাচে ক্রিকেট বিশ্ব তাকিয়ে থাকবে দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও লাসিথ মালিঙ্গার উপর। দুজনের খেলার ধরন কিছুটা পার্থক্য হলেও বাংলাদেশ ও শ্রীলংকার ম্যাচে বরাবরই এই দুজনের আলাদা দায়িত্ব পালন করতে দেখা যায়। যদিও সাকিবের খেলা নিয়ে নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি। তবে এ দুজন ম্যাচের মোমেন্টাম যেকোন সময় পাল্টে দিতে পারেন।

২০১ ওয়ানডে খেলে ৫ হাজার ৯৭৭ রান করেছেন সাকিব আল হাসান। গড় ৩৬.৬৬, সেঞ্চুরি আটটি। কিন্তু লংকার বিপক্ষে ২২ ম্যাচে রান ৬০৭, ৩৩.৭২ গড়; কোনো সেঞ্চুরি নেই।

একই অবস্থা লাসিথ মালিঙ্গার। ক্যারিয়ারে ২২০ ওয়ানডে খেলে তার উইকেট ৩২৫টি। ইনিংসে ৫ উইকেট আছে আটবার, ৪ উইকেট ১০ বার। ক্যারিয়ারের তুলনায় বাংলাদেশের বিপক্ষে তিনি অনেকটাই বিবর্ণ। ২৮ ওয়ানডে খেলে উইকেটসংখ্যা ২৪টি। ৪ উইকেট একটি, ৫ উইকেট নেই একটিও।

যার যার জায়গা থেকে সাকিব আর মালিঙ্গা অপর দলের বিপক্ষে ক্যারিয়ার তুলনায় অনুজ্জ্বল। তবে, সবসময় তারা ম্যাচের চিত্র ঘুরিয়ে দিতে সক্ষম।

ব্রিস্টলে দুদলের লড়াইটা আজ তাই দু’জনকে লাইমলাইটে এনে দাঁড় করিয়েছে। ম্যাচ জেতার দায়িত্ব দলের এগারোজনের। কিন্তু দলের কঠিন মূহুর্তে যে যার দলের ভিত গড়ে দিতে যেমন পারেন, তেমনি যেকোন মূহুর্তে ভেঙে চুরমার করে দিতে পারে প্রতিপক্ষের সাজানো ঘর। তাই ম্যাচের এক্স ফ্যাক্টর হতে পারেন সাকিব-মালিঙ্গার লড়াই।

সাকিব আল হাসান ও লাসিথ মালিঙ্গা দু’জনই দলের জন্য ট্রাম্পকার্ড। তাই দলের প্রয়োজনে উভয়ে জ্বলে উঠবেন এটাই প্রত্যাশা বিশ্ব ক্রিকেট প্রেমিদের। তবে বাংলাদেশের জন্য খারাপ খবর হতে পারে সাকিবের অনুপস্থিতি। ইতিমধ্যে তাকে বাদ দিয়ে একাদশ সাজানো হয়েছে। তবে সাকিবের বিষয়ে ম্যাচ শুরুর আগে জানা যাবে তিনি খেলবেন কি না!

মন্তব্য