আন্তর্জাতিক

বন্যায় বিধ্বস্ত চীন, নিহত ৫

 

দক্ষিণাঞ্চলীয় চীনে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় মারা গেছে কমপক্ষে পাঁচজন। এছাড়া বন্যায় পানিবন্দি হয়ে পড়েছে ওই অঞ্চলের হাজার হাজার মানুষ। বন্যা উপদ্রুত এলাকাগুলো কমপক্ষে আরও চার দিন পানির নিচে থাকার আশঙ্কা করেছেন চীনা কর্তৃপক্ষ।

বুধবার স্থানীয় এক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।

চীনের সরকারি পত্রিকা ‘চায়না ডেইলি’ জানায়, সোমবার বন্যায় দক্ষিণাঞ্চলীয় জিয়াংজি প্রদেশের প্রায় ১০ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে এবং শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ফলে ওই অঞ্চলের ১৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে সরাসরি আর্থিক ক্ষতি হয়েছে ৩শ’৮২ মিলিয়ন মার্কিন ডলারের সম পরিমাণ।

দেশটির দক্ষিণ-পশ্চিমের গুয়াংজি অঞ্চলে প্রায় ২০ হাজার বাড়ি ও প্রতিষ্ঠানের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া পানিতে তলিয়ে গেছে ওই এলাকার সড়ক ও সেতুগুলোও।

বন্যার কারণে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চীনের আবহাওয়া অধিদপ্তর বলছে, জিয়াংজি ও হুনান প্রদেশে জুন মাসে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত ঘটেছে। এ পর্যন্ত এসব এলাকায় ৬৮৮ মিলিমিটার (২৭ ইঞ্চি) বৃষ্টি হয়েছে।

আগামী বৃহস্পতিবার নাগাদ বৃষ্টিপাতের এই ধারা গুয়াংডং, ফুজিয়ান, ইউনান, সিচুয়ান ও তাইওয়ান পর্যন্ত ছড়িয়ে পড়বে। এ সময় বজ্রবৃষ্টি, ভূমিধসসহ নদী ভাঙন হতে পারে বলে স্থানীয় প্রশাসনকে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর।

সূত্র: রয়টার্স

মন্তব্য