সাহিত্য

কবি আবুল হোসেনের মৃত্যুবার্ষিকী আজ


বাংলা সাহিত্যের অন্যতম কবি আবুল হোসেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের আজকের এই দিনে ৯২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

১৯২২ সালের ১৫ আগস্ট তৎকালীন খুলনার বাগেরহাট মহকুমার ফকিরহাট থানার আড়ূয়াডাঙায় জন্মগ্রহণ করেন আবুল হোসেন। তার বাবা এসএম ইসমাইল হোসেন পুলিশ বিভাগে কাজ করতেন। স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে তিনি নিহত হন।

আবুল হোসেন পড়াশোনা করেছেন কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল, কুষ্টিয়া হাই স্কুল, কলকাতা প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। আবুল হোসেনের প্রথম কবিতার বই ‘নববসন্ত’। যা প্রকাশিত হয় ১৯৪০ সালে। তার প্রকাশিত অন্যান্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে- ‘বিরস সংলাপ’, ‘হাওয়া তোমার কি দুঃসাহস’, ‘দুঃস্বপ্ন থেকে দুঃস্বপ্নে’, ‘এখনও সময় আছে’, ‘আর কিসের অপেক্ষা’, ‘রাজকাহিনী’ প্রভৃতি।

তিনি ‘আমার এই ছোট ভুবন’ ও ‘আর এক ভুবন’ নামে দুটি স্মৃতিকথামূলক বই লিখেছেন। ‘অরণ্যের ডাক’ তার অনুবাদ উপন্যাস। এ ছাড়া তিনি ‘পার্বত্যের পথে’ নামে ভ্রমণকাহিনীও লিখেছেন।

আবুল হোসেন সরকারি চাকরিতে নিযুক্ত ছিলেন। পরে সেখান থেকে অবসর গ্রহণ করে বারডেম হাসপাতালের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

কবি আবুল হোসেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় কবিতা পুরস্কার, নাসিরুদ্দিন স্বর্ণপদক, পদাবলী পুরস্কার, কাজী মাহবুবুল্লাহ পুরস্কার ও স্বর্ণপদক, আবুল হাসানাত সাহিত্য পুরস্কার, জনবার্তা স্বর্ণপদক, বঙ্গীয় সাহিত্য পরিষদ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

মন্তব্য