শিক্ষা

‘তিন মাসের মধ্যে ৭ কলেজের ফল প্রকাশ’

 

তিন মাসের মধ্যে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ফল প্রকাশের আশ্বাস দিয়েছে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। সোমবার সেশনজট দূর করা, ত্রুটিপূর্ণ ফলাফলের পুনর্মূল্যায়নসহ পাঁচ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা স্মারকলিপি প্রদানের সময় একথা বলেন উপাচার্য।

এসময় দ্রুত অন্যান্য দাবি মানার আশ্বাস দিয়েছেন তিনি।

শিক্ষার্থীদের দাবি মানার আশ্বাস দিয়ে অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, ‘৯০ দিনের মধ্যে ৭ কলেজের শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এছাড়া যারা গণহারে ফেল করেছে তারা নিজ কলেজে এ নিয়ে আবেদন করতে পারবে।’

তিনি বলেছেন, সাত কলেজের জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে। এছাড়া প্রশ্ন প্রণয়ন ৭ কলেজের শিক্ষকরাই করবেন। তাদের সার্টিফিকেটেও কোন পরিবর্তন আনা হবে না। কলেজগুলোর জন্য একাডেমিক ক্যালেন্ডারও প্রকাশ করা হয়েছে। শিগগিরই তা প্রকাশ করা হবে।

এ বিষয়ে ৭ কলেজের সমন্বয়ক আবু বকর বলেন, উপাচার্য তাদের দাবি মানার আশ্বাস দিয়েছে। তারা উপাচার্যের কথা মেনে কলেজের ফোকাল পয়েন্টে যোগাযোগ করবে। তারপর যদি তাদের দাবিপূরণ না হয় তাহলে কঠোর আন্দোলনে যাবেন। এছাড়া দাবি মানার আশ্বাসে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন তারা।

এর আগে ৫ দফা দাবিতে ঢাকা কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করে। পরে মিছিলটি নীলক্ষেত এলাকায় মুক্তি ও গণতন্ত্র চত্বরে অবস্থান করে। পরে সেখান থেকে তাদের প্রতিনিধি দল ঢাবি উপাচার্যকে স্মারকলিপি প্রদান করতে যান।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ। সেশনজট দূরসহ বেশকিছু দাবিতে এরপর থেকেই কয়েক দফা আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

 

মন্তব্য