খেলাধূলা

ভারতের হারে যা বললেন মোদি


বিশ্বকাপের চলতি আসরে ফেভারিটদের তালিকায় সবার শীর্ষে ছিল ভারত। বেশ ঢাক-ঢোল পিটিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে কোহলিরা। অবশ্য তার প্রমাণও দিয়েছে লীগ পর্বে।

খ্যাতির তকমা পাওয়া ভারত লীগ পর্বে মাত্র ১ ম্যাচে হেরে আসরে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমিফাইনালের লড়াই শুরু করে।

সেমিফাইনালের ম্যাচ মাঠে গড়ার আগে ও পরে তারাই ছিল ফেভারিট। প্রথম ইনিংসের পরও মনে হচ্ছিলো ভারতই উঠছে ফাইনালে। কিন্তু খেলাটা যখন বিশ্বকাপের তখন অতীত ইতিহাস ঘেটে কোন ফায়দা হয়নি কোহলিদের।

চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামতে ভারতের প্রয়োজন ছিলো মাত্র ২৪০ রানের। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাঠে নামার পরই এমন করুণ আত্মসমার্পণ কারো কল্পনায় আসেনি। ফলে মিলিয়ে যেতে থাকে ভারতের ফাইনাল খেলার স্বপ্ন।

মাত্র ৫ রানে হারিয়ে ফেলে ৩ উইকেট। স্কোর বোর্ডে ৯২ রান তুলতেই নেই আরো ৩ উইকেট। তবে মাঝখানে ১১৬ রানের অবিশ্বাস্য জুটি গড়েন মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা। যা জয়ের আশা জাগালেও যথেষ্ট ছিলনা। নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে এবারের আসর থেকে বিদায় নিয়েছে তারা।

ভারতের এমন অপ্রত্যাশিত হারে বিশ্বজুড়ে যখন সামাজিক যোগাযোগ মাধ্যম এমনকি ভারতের অনেক গণমাধ্যমও সমালোচনায় মুখর, ঠিক এমন মূহুর্তে কোহলিদের পাশে দাঁড়ালেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি। হার-জিত জীবনেরই অংশ বলে ভারতীয় ক্রিকেটারদের সান্ত্বনা দিয়েছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী তার ফেসবুক পেজে লিখেছেন, খেলায় যে ফল হয়েছে, তা হতাশজনক। তবে টিম ইন্ডিয়া গোটা আসরে অনেক ভাল ক্রিকেট খেলেছে।

শেষ ম্যাচে হেরে গেলেও লড়াকু মানসিকতা ধরে রেখেছে আমাদের খেলোয়াররা। ভারত পুরো আসরে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে দারুন করেছে। এজন্য আমরা গর্বিত। হার-জিত এসব জীবনেরই অংশ। ভবিষ্যতের জন্য শুভকামনা রইলো।

মন্তব্য