তথ্য-প্রযুক্তি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 44608 9375 610
বিশ্ব 6,045,653 2,671,467 367,116

আমদানি শুল্ক বাড়লেও ভিভো ফোনের দাম বাড়েনি

 

চলতি অর্থ বছরে স্মার্টফোনের আমদানি শুল্ক বাড়লেও দেশের বাজারে ভিভো ফোনের খুচরামূল্যে এর প্রভাব পড়েনি। আগের মূল্যহারেই বিক্রি হচ্ছে চীনা মোবাইলসেট নির্মাতা কোম্পানির স্মার্টফোনগুলো। 

গত ২ আগস্ট দেশের বাজারে নতুন ফোন ভিভো এস১ বিক্রি শুরু করেছে কোম্পানিটি। আন্তর্জাতিক মূল্যের সমান্তরালেই এর মূল্য নির্ধারণ করা হয়েছে। চলতি বছরের বাজেটে নতুন ১৫ শতাংশসহ মোট ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের প্রভাব এর খুচরা মূল্যের উপর পড়েনি। হেলো ফুল ভিউ ডিসপ্লে এবং অনন্য স্টাইলের ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার ৯৯০ টাকা। ডায়মন্ড ব্ল্যাক ও স্কাইলাইন ব্লু রঙে মোবাইলটি পাওয়া যাচ্ছে। এছাড়া ভিভোর ভি১৫, ভি ১৫ প্রোসহ অন্য ফোনগুলোও আগের দামেই বিক্রি হচ্ছে। 

ভিভো বাংলাদেশ জানায়, ভিভোর এস সিরিজের প্রথম ফোন এস১। বাজারে আসার কয়েকদিনের মধ্যেই এটি ঈদবাজারে দারুণ সাড়া ফেলেছে। বিক্রি বেড়েছে ভিভোর অন্য ফোনগুলোরও। 

ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং প্রযুক্তিসমৃদ্ধ ভিভো এস১ ফোনে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন (এআই) ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ৪ হাজার ৫০০ এমএএইচ ব্যাটারি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার তিনটি রিয়ার ক্যামেরা।   

৬ জিবি র‌্যাম ছাড়াও ফোনটিতে ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে। ৬ দশমিক ৩৮ ইঞ্চির এফএইচডি প্লাস ডিসপ্লের ফোনটিকে ভিভো ডাকছে ‘হেলো ফুল এইচডি ডিসপ্লে’ নামে। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রিয়ার তিনটি ক্যামেরার ক্ষমতা যথাক্রমে ১৬, ৮ ও ২ মেগাপিক্সেল। রেজ্যুলেশন ১০৮০ ী ২৩৪০ মেগাপিক্সেল। 

ফোনটি চলবে অ্যান্ড্রয়েড ফানটাস ওএস ৯.০ এবং অক্টাকোর প্রসেসরে। ফোরজি প্রযুক্তি ব্যবহার উপযোগী ফোনটিতে ইউএসবি ওটিজি ব্যবহার করা যাবে। ভিভো এস১ ফোনে ওয়াইফাই, এফএম, ব্লুটুথ ভি৫.০, জিপিএস, এ-জিপিএস, মাইক্রো ইউএসবি সুবিধাও সংযোজিত হয়েছে। 

ভিভো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডিউক বলেন, ‘গ্রাহকের সাধ ও সাধ্যের মধ্যে সবচেয়ে ভালো ফোনটি বাজারে উন্মুক্ত করার ব্যাপারে আগ্রহী। স্টাইল ও মানের ব্যাপারেও আমরা আপোষহীন। এস১ ফোনে এর প্রতিফলন ঘটেছে। পাশাপাশি অর্থবাজেটে যে অতিরিক্ত আমদানি শুল্কহার আরোপ করা হয়েছে তাও গ্রাহকদের ঘাড়ে চাপানো হয়নি। এটি নিশ্চিতভাবেই তাঁদেরকে স্বস্তি দেবে।’

মন্তব্য