অর্থ-বাণিজ্য

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 263503 151972 3471
বিশ্ব 20,530,346 13,450,231 746,022

ভ্যাট পরিশোধের সুনির্দিষ্ট পথের খোঁজে মোবাইল অপারেটররা

 

নিবন্ধন ছাড়া ভ্যাট পরিশোধের সুস্পষ্ট নির্দেশনার অপেক্ষা করছে মোবাইল অপারেটররা। তারা নিবন্ধন ছাড়াই কার কাছে এবং কী পদ্ধতিতে ভ্যাট প্রদান করা হবে তা নির্দিষ্ট করার দাবি জানিয়েছে। আলোচনার মাধ্যমে উদ্ভূত সমস্যার সমাধান সম্ভব বলে জানিয়েছেন মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব এর মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব) এস এম ফরহাদ।

তিনি বলেন, বর্তমান মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী অর্থ আদায়কারী প্রতিষ্ঠানের মূসক নিবন্ধন থাকার বিষয়ে বাধ্যবাধকতা আছে। তবে আইনের একটি প্রো-বিধান দিয়ে এনবিআর যে ব্যাখ্যা দিয়েছে সেখানে কিন্তু বিটিআরসি-কে ভ্যাট দেয়ার কথা বলা হয়নি। কীভাবে ভ্যাট জমা দেয়া হবে তাও স্পষ্ট করা হয়নি। আর বিটিআরসি’র যদি ভ্যাট নিবন্ধন প্রয়োজন না থাকে তাহলে তো তাদের ভ্যাট আদায়েরও প্রয়োজন নেই।

তিনি আরো বলেন, আমি মনে করি, আলোচনার মাধ্যমে এই সমস্যার একটা সমাধান হবে। আমরা সমাধান পাওয়া মাত্রই ভ্যাট পরিশোধ করে দেবো।

এদিকে সম্প্রতি বিটিআরসির ভ্যাট নিবন্ধন নিয়ে এনবিআরের এক ব্যাখ্যায় বলা হয়, মূল্য সংযোজন কর আইন ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৪ এর উপধারা ২ অনুযায়ী উৎসে কর কর্তনকারী হিসেবে বিটিআরসির ভ্যাট নিবন্ধন গ্রহণের প্রয়োজন নেই।

এনবিআর’র এই ব্যাখ্যা বিষয়ে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, এনবিআরের এই ব্যাখ্যা ও সিদ্ধান্ত অনুযায়ী মোবাইল ফোন অপারেটররা বছর-বছর রেভিনিউ শেয়ার, সামাজিক দ্বায়বদ্ধতা তহবিল ও বাৎসরিক তরঙ্গ ফিসহ সরকারের বিভিন্ন পাওনা যেভাবে বিটিআরসিকে পরিশোধ করে আসছেন, ভ্যাটও সেভাবেই পরিশোধ করতে পারবেন। এখানে কনফিউশন থাকলে আলোচনার দুয়ার খোলা রয়েছে।

প্রসঙ্গত,গত ১০ জুলাই চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিলে-জুন) রাজস্ব জমা দিতে গিয়ে বিপাকে পড়েন মোবাইল ফোন অপারেটররা। ভ্যাট নিবন্ধন জটিলতার কারণে জটিলতা ‘নিস্পত্তিকালীন’ সময়ে ভ্যাট ছাড়াই সরকারের বিভিন্ন পাওনা বিটিআরসিতে জমা দেন তারা।

 

মন্তব্য