আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

নিষেধাজ্ঞা বাতিল ছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা নয়: রুহানি


ইরাণের উপর আরোপ করা সকল প্রকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হতে পারে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার (২৭ আগস্ট) তেহরানে টেলিভিশনে দেওয়া এক ভক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

রুহানির পক্ষ থেকে যখন এ মন্তব্য আসল এর এক দিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পারমাণবিক স্থগিতাদেশ বিষয়ে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেন।

সোমবার ট্রাম্প বলেছিলেন, তেহরানের সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে দ্বন্দ্বের অবসান ঘটাতে তিনি ইরানের প্রেসিডেন্টের সাথে দেখা করতে চান।  কীভাবে ইরানের অর্থনীতিকে সচল রাখা যায় তা নিয়েও আলোচনা করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

এদিকে রুহানি ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, ‘আমাদের ওপর আরোপ করা সকল প্রকার নিষেধাজ্ঞা আগে প্রত্যাহার করুন। তারপরই আমরা দেখব আলোচনায় বসা যায় কিনা।

রুহানি জানান, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো উদ্যোগ না নিলে আলোচনার রাস্তা বন্ধ থাকবে। আলোচনা হওয়া না হওয়ার বিষয়টি এখন ওয়াশিংটনের ওপর নির্ভর করছে।

২০১৫ সালে তেহরান ও বিশ্বশক্তির মধ্যে হওয়া পারমাণবিক চুক্তি থেকে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়। এরপর থেকে ইরানের অর্থনীতি ক্ষতির সম্মুখিন হচ্ছে।

তবে ইরানের সাথে হওয়া পারমাণবিক চুক্তি রক্ষা করতে যুক্তরাষ্ট্র ছাড়া বাকি রাষ্ট্রগুলো তথা ফ্রান্স, জার্মানি, চীন এবং রাশিয়া চেষ্টা করে যাচ্ছেন।

এদিকে ইরান বরাবরই তাদের তেল সম্পদ রপ্তানী এবং পারমাণবিক কার্যক্রম ‍চালিয়ে যাওয়ার পক্ষে কথা বলে আসছে।

তথ্যসূত্র: আল জাজিরা

মন্তব্য