জাতীয়

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 168645 78102 2151
বিশ্ব 11,763,959 6,758,048 541,228

ঢাকা শহরের চারদিকে নৌ-পথ উন্নয়ন, খনন ও বর্জ্য অপসারণ

 

ঢাকা শহরের চারদিকে নৌ-পথ উন্নয়ন, খনন ও বর্জ্য অপসারণ, ওয়াকওয়ে নির্মাণ, ইকোপার্ক ও আনষাংগিক সুবিধা নির্মাণ কাজের সম্ভ্যবতা যাচাই শীর্ষক সমীক্ষার উপর ২৭/০৮/২০১৯ বিআইডব্লিউটিএ মুত্তিযোদ্ধা স্মুতি মিলনায়তনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আইডব্লিউএম কর্তৃক সমীক্ষার উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

কর্মশালায় বুড়িগঙ্গা, তুরাগ, বালু, শীতলক্ষ্যা ও ধলেশরী দখল-দূষণ নৌ-পথে যাত্রী ও মালামাল পরিবহন ব্যবস্থা সদৃঢ় করার লক্ষ্যে নদীর তীরভূমিতে ওয়াকওয়ে, ইকোপার্ক, নদীর নাব্যতা  রক্ষা, নদীর পানি দূষণমুক্ত করণ সহ নদী কেন্দ্রীক ব্যবস্থা বাণিজ্য প্রসারে গুরুত্ব আরোপ করে বক্তাগণ বক্তব্য রাখেন। উপস্থাপিত প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা শহরের চারদিকে নৌ-পথ উন্নয়ন, নদী দূষণমুক্ত, যাত্রী ও মালামাল পরিবহন অনেকাংশে বৃদ্ধি পেয়ে ঢাকা শহরের সড়ক পথে যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সমীক্ষা প্রতিবেদনে আলোচ্য প্রকল্প বাস্তবায়িত হলে ১১০ কিঃমিঃ এলাকায় পরিবেষ্টি ঢাকা শহরে বসবাসরত জনসাধারণ সহ ঢাকা শহরের চারদিকে বাণিজ্যিক ও পরিবেশগত যেই সুবিধা পাওয়া যাবে তার বিবরণ উপস্থাপিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহণ মন্ত্রনালয়ের মাননীয় সচিব জনাব মোঃ আবদুস সামাদ। কর্মশালার সভাপতিত্ব করে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম।

 

মন্তব্য