লাইফস্টাইল

বর্ষায় প্রসাধনী ভালো রাখার উপায়

 

ভালো ভালো ব্রান্ডের প্রসাধনী সংগ্রহ করা অনেকেরই শখ। শুধু শখের জন্যই সংগ্রহ করেন তা নয় এগুলো ব্যবহার করতেও পছন্দ করেন। এ বিষয়ে মেয়েরা অনেক গুণ বেশি এগিয়ে। কিন্তু আবহাওয়ার কোন কারণে যদি আপনার পছন্দের জিনিস নষ্ট হয়ে যায় তখন কিন্তু মন খারাপ করেন অনেকেই। তা তো আছেই এর সঙ্গে নষ্ট হয় অর্থ। আবার কাজের সময় যদি এ রকম হয় তখন কিন্তু মেজাজও ঠিক থাকে না। চিন্তার কিছু নেই এগুলো ভালো রাখার উপায় কিন্তু আছে!

বর্ষাকালের স্যাঁতস্যাতে আবহাওয়া এবং এর সঙ্গে হঠাৎ গরম নষ্ট করে দিতে পারে আপনার পছন্দের কসমেটিকসও। তাই জেনে নিন কী ভাবে এ রকম আবহাওয়ায় প্রসাধনীর যত্ন নেবেন...

* বর্ষায় বাইরে বেরলেই বৃষ্টিতে ব্যাগপত্র ভিজে যায়, ফলে এর মধ্যে থাকা কসমেটিকসেও পানির ছোঁয়া লেগে নষ্ট হয়ে যেতে পারে। তাই বর্ষার সময়  কিনে ফেলুন ওয়াটারপ্র্রুফ কসমেটিকস ব্যাগ। এই ব্যাগে কসমেটিকস ভরা থাকলে বৃষ্টিতেও আপনার সাধের কসমেটিকস সুরক্ষিতই থাকবে।

* মাঝে মধ্যেই কসমেটিকস ব্যবহারের পর সঠিকভাবে এর ঢাকনা বন্ধ করতে অনেকেই ভুলে যায়। এ কারণে বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় কসমেটিকস নষ্ট হয়ে যেতে পারে। তাই এই সময়টায় কসমেটিকস ব্যবহারের পর এর ঢাকনা ভাল করে বন্ধ রাখতে ভুলবেন না।

* বর্ষাকালে পাউডার বেসড প্রডাক্ট সবচেয়ে বেশি কাজে লাগে। তাই এই সময় আইশ্যাডো, কমপ্যাক্ট ফেস পাউডার বা অন্যান্য পাউডার বেসড প্রডাক্টগুলোর বেশি করে যত্ন নেওয়া প্রয়োজন। চেষ্টা করুন এগুলোকে ড্রাই ক্যাবিনেটে রাখতে যাতে কোন ভাবেই ড্যাম্প না হয়ে যায়।

* যদি কোন কারণে কসমেটিকস ভিজে যায়, সেক্ষেত্রে ড্রায়ার দিয়ে সেটি শুকিয়ে নিন। তবে খুব ঘন ঘন ড্রায়ার ব্যবহার না করাই ভাল। কারণ এতে নষ্ট হয়ে যেতে পারে প্রডাক্টের আসল গুণ।

* বর্ষায় কসমেটিকস ব্যবহার করার আগে অবশ্যই ভাল করে দেখে নিন সেটি ঠিক আছে কিনা! কারণ এই সময় বাতাসে থাকা অতিরিক্ত আর্দ্রতায় কসমেটিকসে ব্যাকটেরিয়া জন্মাতে পারে যা ত্বকের ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে।

* বর্ষায় কসমেটিকস প্রডাক্ট খারাপ হওয়ার সঙ্গে সঙ্গে মেকআপ ব্রাশের শেপও নষ্ট হয়ে যেতে পারে। তাই মেকআপ ব্রাশ শুকনা রাখা অত্যন্ত জরুরি। মেকআপ ব্রাশ আলাদা জিপ পাউচে ভরে রাখুন। প্রয়োজনে মাঝে মধ্যে ড্রায়ারে শুকিয়েও নিতে পারেন।

মন্তব্য