আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

বিশ্বের সবচেয়ে সুখী দেশ অস্ট্রেলিয়া-কানাডা

 

প্রতি বছরের ন্যায় এ বছরও হ্যাপিনেস ইনডেক্স প্রকাশ করেছে বিশ্বের সুখী দেশের তালিকা। এই তালিকায় শীর্ষে থাকা ২৮টি দেশের নাম উল্লেখ করা হয়েছে। ৮৬ শতাংশ মানুষ যে দেশে সুখী তারাই রয়েছে সুখী তালিকার এক নম্বরে। সমান শতাংশ হওয়ায় অস্ট্রেলিয়া এবং কানাডা যৌথভাবে রয়েছে সুখের শীর্ষ পদটিতে।

২ শতাংশ কম নিয়ে অর্থাৎ ৮৩ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থান আছে চীন। অপরদিকে ব্রিটেন ৮২ শতাংশ নিয়ে তৃতীয় স্থান, ফ্রান্স ৮০ শতাংশ নিয়ে চতুর্থ স্থানে।

স্বপ্নের সুখ ধরার জন্য যেদেশটিতে যাওয়ার জন্য ব্যাকুল মানুষ সেই মার্কিন যুক্তরাষ্ট্র ৭৯ শতাংশ নিয়ে আছে ৫ম স্থানে। সৌদি আরব ও জার্মানি ৭৮ শতাংশ নিয়ে রয়েছে সপ্তম স্থানে এবং ভারত ৭৭ শতাংশ নিয়ে আছে নবম স্থানে।

কোন দেশের মানুষ কতটা খুশি অর্থাৎ ব্যক্তিগত সুরক্ষা, বন্ধুবান্ধব এবং জীবন নিয়ন্ত্রণের ধারণার ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়। আরামদায়ক জীবনযাপন, স্বাস্থ্য, আর্থিক অবস্থা এবং সামাজিক পরিচিতিও সুখী দেশের তালিকা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষের ভালো থাকার ক্ষেত্রে শখ এবং আগ্রহও গুরুত্বপূর্ণ দুটি বিষয় বলে বিবেচিত হয়। এরই ক্রম অনুসারে প্রতিবছর তালিকা বের করে হ্যাপিনেস ইনডেক্স।

২০১৯ সালে এই এককের নিরিখে ২৮টি সুখী দেশের নাম শুক্রবার হ্যাপিনেস ইনডেক্সের রিপোর্টে প্রকাশ পেয়েছে।

মন্তব্য