শিক্ষা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এক্সপান্ডিং পার্টিসিপেশন অব পিপল উইথ ডিজএবিলিটি প্রোগামের অধীনে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার দুপুর  সাড়ে ৩টায় আইন অনুষদের সেমিনার রুমে অনুষ্ঠিত হয়েছে। কম্পন কুষ্টিয়া জেলা প্রতিবন্ধী ফেডারেশনের সভাপতি মোঃ জেদ আলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইন  অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মন্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোঃ রেজাউল করিম  ও কম্পন কুষ্টিয়া জেলা প্রতিবন্ধী ফেডারেশনের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক।

প্রধান অতিথির বক্তব্যে ড. রেবা মন্ডল বলেন, অনেক কঠিন সংগ্রামের মধ্য দিয়ে এই আইনটি বাংলাদেশে পাস হয়েছে। বাংলাদেশে মুসলিম পারিবারিক আইনে প্রতিবন্ধীদের জন্য সম্পত্তির উত্তরাধিকার থাকলেও হিন্দু পারিবারিক আইন দায়াভাগাতে প্রতিবন্ধীদের সম্পত্তির কোনো অধিকার রাখা হয়নি কিন্তু ভারতে হিন্দুদের প্রচলিত মিতাক্ষরা আইনে প্রতিবন্ধীদের জন্য সম্পত্তির অধিকার রাখা হয়েছে। এছাড়া ভারতের আইনে প্রতিবন্ধীদের জন্য আলাদা হসপিটাল , কোর্ট থাকলেও বাংলাদেশে এ ধরনের কোন ব্যবস্থা নাই।

তিনি সরকারকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের দাবি জানান। বিশেষ অতিথির বক্তব্যে ড. শাহজাহান মন্ডল  উপাচার্যের নিকট প্রতিবন্ধীদের জন্য তিনটি দাবি জানান এর মধ্যে রয়েছে ফিজিওথেরাপি সেন্টার প্রতিষ্ঠা করা, প্রত্যেক ভবনে লিফট নির্মাণ ও কোটাতে শ্রবণ প্রতিবন্ধী সংযোজন করা। সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এবং ল অ্যাওয়ানেস এন্ড ভ্যালুস ডেভেলপমেন্ট সেন্টারের সভাপতি মমিনুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্র কল্যাণের সভাপতি সুলতান মির্জা,বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

 

মন্তব্য