শিক্ষা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শিক্ষার্থীদের চিন্তার জগতে বিপ্লব ঘটাতে হবে: ঢাবি উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বিজ্ঞানমনোস্ক ও উদ্যোক্তা হতে এবং চিন্তার জগতে বিপ্লব ঘটাতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের একটি প্রধান অর্জন হচ্ছে কম্পিউটার-ইন্টারনেট সেবা তথা তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসার। আমাদের এই অর্জনের পেছনে যার অবদান সবচেয়ে বেশী এবং যিনি সফলতার সাথে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি হচ্ছেন বঙ্গবন্ধু পরিবারের সুযোগ্য সদস্য সজীব ওয়াজেদ জয়। মানব সভ্যতার উন্নয়ন ও অগ্রগতিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিটি ধাপেই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে উপাচার্য উল্লেখ করেন।

আজ ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নই ৪র্থ শিল্প বিপ্লবের প্রেরণা’ শীর্ষক এক সেমিনারের উদ্বোধনী ভাষণে উপাচার্য এসব কথা বলেন।

ডাকসু’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইন্সস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর সভাপতি ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর প্রধান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর আবু হেনা মো. রাজি হাসান, ঢাবি তথ্যপ্রযুক্তি ইন্সস্টিটিউট-এর অধ্যাপক ড. কাজী মুহাইমিন-উস-সাকিব, অধ্যাপক মো. রশীদুল হাসান, উদ্যোক্তা সুফি ফারুক ইবনে আবুবকর এবং ডাকসু’র এজিএস  মো. সাদ্দাম হোসেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আগস্ট মাস শোকের মাস এবং এই মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও বিভিন্ন হল সংসদের উদ্যোগে নানাবিধ অনুষ্ঠানের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এজন্য উপাচার্য ডাকসু ও হল সংসদের নেতবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ডাকসু ও হল সংসদের এসব কর্মকা-ই হচ্ছে একটি ঐতিহ্য।


   

 

মন্তব্য