আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 52445 11120 709
বিশ্ব 6,384,205 2,920,953 377,797

‘ড্রোন হামলার মূল্য পরিশোধ করতে হবে ইসরাইলকে’


ড্রোন হামলার জন্য ইসরাইলকে ‘মূল্য পরিশোধ করতে হবে’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। বলেছেন, রাজধানী বৈরুতে সাম্প্রতিক ইসরাইলি ড্রোন হামলার জবাব দেয়ার যে সিদ্ধান্ত তার সংগঠন নিয়েছে তার কোনও নড়চড় হবে না।

শনিবার রাতে এক টেলিভিশন ভাষণে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন সাইয়্যেদ নাসরুল্লাহ। রাজধানী বৈরুতের বিডিন্ন স্থানে জায়ান্ট স্ক্রিনে তার এ ভাষণ সরাসরি সম্প্রচারিত হয়।

ভাষণে তিনি বলেন, ড্রোন হামলার জবাব হবে আত্মরক্ষার যৌক্তিক অধিকারের যথাযথ প্রয়োগ। ইসরাইলকে এ কথা বুঝিয়ে দিতে হবে যে, লেবাননের আকাশসীমা তার জন্য উন্মুক্ত নয়।

ইসরাইল ড্রোনের সাহায্যে দক্ষিণ বৈরুতে হিজবুল্লাহর অবস্থানে বোমাবর্ষণ করতে ব্যর্থ হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ এ বক্তব্য দিলেন। ইসরাইলের পাঠানো একটি ড্রোন হিজবুল্লাহর একটি মিডিয়া সেন্টারের ওপর ভেঙে পড়ে এবং দ্বিতীয়টি কাছাকাছি একটি উন্মুক্ত স্থানে বিধ্বস্ত হয়। এ ঘটনায় হিজবুল্লাহর মিডিয়া সেন্টারের সামান্য ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। লেবাননের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট ইসরাইলের ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।     

হিজবুল্লাহর মহাসচিব ভাষণে আরও বলেন, ইসরাইলি হামলার জবাব শুধু শাবা কৃষি খামারের দিক থেকেই আসবে না বরং লেবাননের যে কোনও প্রান্ত থেকে ইসরাইলকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা হতে পারে। কোথা থেকে এবং কখন আমরা জবাব দেব তা একান্তই আমাদের নিজস্ব ব্যাপার।

গত সপ্তাহে ইসরাইলি ড্রোন হামলার পর হিজবুল্লাহ নেতা তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় প্রতিশোধমূলক হামলা চালানোর হুমকি দিয়েছিলেন। এরপর লেবাননের শেবা কৃষি খামার সংলগ্ন সীমান্তে ইসরাইল সেনা সমাবেশ শক্তিশালী করেছে।

সূত্র: পার্সটুডে

 

মন্তব্য