রাজনীতি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

৪২ বছরে পথহারা বিএনপি


বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আজ পা রাখল ৪২ বছরে। দলটির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সামরিক জান্তা জিয়াউর রহমান দলটি গঠন করেন। প্রতিষ্ঠার পর চার দশকের মধ্যে গত এক যুগ ধরে সবচেয়ে কঠিন সময় অতিক্রম করছে দলটি। চেয়ারপারসন খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়েছে।

দলের নেতারা বলছেন, খালেদা জিয়ার মুক্তি, দলকে সর্বস্তরে ঢেলে সাজানো এবং আন্দোলন গড়ে তোলা এখন তাদের প্রধান লক্ষ্য। তবে দিশেহারা ও অভিভাকশূণ্য দলের এই লক্ষ্য অর্জন সম্ভব হবে কি না, তা নিয়ে নেতাদের মধ্যে সংশয় রয়েছে।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গত ১৩ বছর ধরে দলের ওপর দিয়ে ঝড়-ঝাপটা যাচ্ছে। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে দুই দিনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আজ ১ সেপ্টেম্বর ভোরে দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয় এবং দেশব্যাপী দলীয় কার্যালয়গুলোতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় জিয়াউর রহমানের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন নেতারা। এছাড়া একই দিন বেলা ৩টায় ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে এক আলোচনা সভার কর্মসূচি রয়েছে। আগামীকাল বের করা হবে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা। ইতিমধ্যে এই শোভাযাত্রা করার জন্য অনুমতি দিয়েছে পুলিশ।

মন্তব্য