শিক্ষা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করলো বিজ্ঞান জাদুঘর

 

বিজ্ঞান জাদুঘরে এখন বিজ্ঞানী শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশ। হাতে কলমে বিজ্ঞান শিক্ষা এবং সবুজ চত্ত্বরে মনের আনন্দে ঘোরাফেরার অবাধ সুযোগ করে দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ। গতকাল (৩১.০৮.২০১৯ইং শনিবার) এসেছিল মিরপুরস্থ সাইক পলিটেকনিক ইনস্টিটিউটের উচ্চ মাধ্যমিক শ্রেণির ৩০০ ছাত্র-ছাত্রী।

৫ একর এলাকা জুড়ে তাঁদের পদচারণায় মুখরিত হলো বিজ্ঞান জাদুঘর । সকাল ১০.০০ টা থেকে বেলা ১২.০০ টা পর্যন্ত ২ ঘন্টা শিক্ষা সফর শেষে শিক্ষার্থীদের সবাইকে জাদুঘর প্রাঙ্গণে সমবেত করলেন সংস্থার মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। তাঁদের উদ্দেশ্যে তিনি বললেন,“তোমরা পড়াশোনায় মনোযোগ দাও, জ্ঞান-বিজ্ঞানে এগিয়ে যাও। রাতদিন মোবাইল বা ইন্টারনেটের আসক্তিতে ডুবে যাবে না, এতে তোমাদের মেধা বিকশিত হবে না।

 চিকিৎসক, গবেষক, বিজ্ঞানী ও প্রকৌশলী হয়ে তোমাদের দেশ সেবা করতে হবে। কিন্তু এর সাথে সত্যবাদিতা ও নৈতিকতার অনুশীলন করতে হবে। নতুবা জ্ঞান-বিজ্ঞান ও মেধা বৃথা হয়ে যাবে। এ প্রসঙ্গে মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান জাদুঘরে আকর্ষণীয় পরিবেশ তৈরি করা হচ্ছে।  শীঘ্রই আধুনিক মুভিবাস ও অবজারভেটরী ভ্যান চালু করা হবে। আমরা চাই শিক্ষার্থীরা পুঁথিগত জ্ঞানচর্চার বলয় থেকে মুক্ত হোক”।

 

 

 

 

মন্তব্য