শিক্ষা

রাবিতে আইসিই বিভাগের বিষয় কোড অন্তর্ভুক্ত করার দাবি; ক্লাস পরীক্ষা বর্জন!

 

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনসহ সকল চাকরীর বিজ্ঞপ্তিতে বিষয়কোড অন্তর্ভুক্তকরণসহ গ্রাজুয়েটদের চাকরীতে আবেদনের দাবি জানিয়ে ক্লাস -পরীক্ষা বর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।  বুধবার সকাল থেকে প্রশাসন ভবন ঘেরাও করে আন্দোলন করে তাঁরা ।

 অভিযোগ করে শিক্ষার্থীরা বলেন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে নিদিষ্ট কোন বিষয় কোড নেই। যার ফলে পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন মন্ত্রনালয়ের অধিদপ্তরের চাকরী বিজ্ঞপ্তিতে আইসিটি বিষয়ের বিভিন্ন পদে আবেদন করা সুযোগ নেই। বিভাগের শিক্ষার্থীরা এসব চাকরী থেকে বঞ্চিত হতে হচ্ছে। যেখানে সিএসসি ও আইসিটি বিভাগে বিষয়ের নাম এবং সাবজেক্ট কোড থাকলেও নেই আইসিই বিভাগে । ফলে গ্রাজুয়েটরা যোগ্যতা থাকা স্বত্বেও করতে পারছেনা চাকরীতে আবেদন ।

 সমস্যা সমাধানে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য  উপাচার্য বরাবর  স্মারকলিপি প্রদান করে  বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। এসময় তিনটি দাবি উত্থাপন করা হয়।  অনতিবিলম্বে ৪১ তম বিশেষ বিসিএস বিজ্ঞাপ্তির আগে (পিএসসিতে) আইসিই বিষয়ের বিষয় কোড অন্তর্ভুক্ত করা। ব্যাংকিং সেক্টরে আইটি অফিসার ও অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার পদে নিয়োগের ক্ষেত্রে সাবজেক্ট যুক্ত করা, সরকারী ও বেসরকারি সকল প্রতিষ্ঠান আইসিটি পদের নিয়োগে সিএসই,আইসিটি বিভাগের  পাশাপাশি আইসিই বিষয়কেও অন্তর্ভুক্ত করা।

উপরোক্ত সমস্যাগুলো সমাধানে কোন পদক্ষেপ গ্রহণ না করা হলে আগামীতে ক্লাস পরীক্ষা বর্জন করে লাগাতার আন্দোলনের করবে বলে জানায়  বিভাগের  শিক্ষার্থীরা।

 

মন্তব্য