নগর-মহানগর

বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির ৮ দফা দাবিতে মানববন্ধন

রেলওয়ে প্রকাশিত ৮৬৫ জন খালাসি ও ১১১৩ জন ওয়েম্যানের ফলাফলে পোষ্য কোটা পূরণসহ ০৮ দফা দাবিতে গতাকাল রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

তারা জানায় এ মানববন্ধন  শেষে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করবেন তারা। মানববন্ধনে সংগঠনের সভাপতি মনিরুজ্জামান মনির বলেন, এই খালাসি ও ওয়েম্যান নিয়োগ প্রক্রিয়া ঘিরে কোটি কোটি টাকা নিয়োগ বাণিজ্যের গুঞ্জন রয়েছে।

রেলওয়ে অঙ্গনে মামলা হয়েছিল বেশ কয়েকটি। ২০১৩ সালে এই নিয়োগ বিজ্ঞপ্তি জারির প্রায় সাত বছর পরে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন নিয়োগ কমিটি। তাছাড়া প্রকাশিত এই ফলাফল রেলওয়ে নিয়োগ বিধি না মেনে এবং রেলওয়ে পোষ্য কোটা ও জেলা কোটা পূরণ না করে প্রকাশ করা হয়েছে।

নিয়ম বহির্ভূতভাবে বৃহৎ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। বক্তাদের অভিযোগ এই ফলাফলে রেলওয়েতে কর্মরত ব্যক্তিদের কেও পুনরায় খালাশি ও  ওয়েম্যান পদে নিয়োগ পেয়েছে। তাই তারা ৮ দফা দাবিতে মানববন্ধন করছেন।

এই দাবি গুলো হলো রেলওয়ে পোষ্যদের জন্য সংরক্ষিত পোষ্য কোটা রেলওয়ের সকল নিয়োগে বাস্তবায়ন করা। বাংলাদেশ রেলওয়েতে চাকরির আবেদনের ক্ষেত্রে পোষ্যদের ৩৫ বৎসর করা। কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী শ্রমিক-কর্মচারীর একজন পোষ্যকে বাধ্যতামূলক নিয়োগ প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন করা।

৩য় ও ৪র্থ শ্রেণীর নিয়োগে নিয়োগপ্রাপ্তদের শিক্ষাগত যোগ্যতার সনদ ও জাতীয় পরিচয়পত্র উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি কর্তৃক তদন্ত করা।

রেলওয়ের হাসপাতাল সমূহকে আধুনিক হাসপাতালে রূপান্তরিত, রেলওয়ে মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা, রেলওয়ে অসহায় দরিদ্র শ্রমিক কর্মচারীর সন্তানদের উচ্চ শিক্ষার জন্য কলেজ-বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। রেলওয়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিয়ে শিক্ষার মান উন্নয়ন করা।

পোষ্য কোটা নিয়ে নিয়োগ বাণিজ্য বন্ধ করাসহ রেলওয়ের অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীর একজন পোষ্যকে বাধ্যতামূলক নিয়োগের দাবী জানান তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- সংগঠনের সভাপতি মনিরুজ্জামান মনির, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ।

মন্তব্য