রাজধানী

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

আজ ঢাকার দুই সিটির মনোনয়নপত্র বাছাই

 

আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়নপত্র যাচাই-বাছাই করবে। রাজধানীর আগারগাঁওয়ে এনআইএলজি মিলনায়তন এবং দক্ষিণ কমলাপুরে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে দুই সিটির রিটার্নিং অফিসার মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন।

প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের সুযোগ পাবেন। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে ইসি।

এবার দুই সিটিতে মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর- এই তিন পদে সব মিলিয়ে এক হাজার ৩৯টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে মেয়র পদে ১৪ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। গত কয়েক দিনে দুই সিটিতে মোট মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন দুই হাজার ২৬০ জন।

ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানিয়েছেন, মেয়র পদে সাতজনসহ ৪৭০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭৪ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র জমা দেন। তাদের মনোনয়নপত্র বাছাই করে চূড়ান্ত তালিকা দেওয়া হবে।

ঢাকা দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন জানিয়েছেন, মেয়র পদে সাতজনসহ মোট ৫৬৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা বাছাইয়ের তিন দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন। ৯ জানুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। ১০ জানুয়ারি হবে প্রতীক বরাদ্দ। ওই দিনই প্রার্থীরা প্রচারে নামতে পারবেন। আর সব শেষে ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

এদিকে ঢাকা দক্ষিণ সিটির ৮ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে যুব মহিলা লীগের নিলুফার রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে।

ইসি জানিয়েছে, ওই ওয়ার্ডে এই পদে আর কোনো প্রার্থী নেই।

মন্তব্য