রাজনীতি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

ভোটের প্রতি অনীহা গণতন্ত্রের জন্য অশুভ: কাদের

 

ভোটের রাজনীতিতে জনগণের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (বিএসএমএমইউ) থেকে সরাসরি সচিবালয়ে গিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

কাদের বলেন, মানুষের ভোটের প্রতি অনীহা গণতন্ত্রের জন্য ভালো না, তাই আওয়ামী লীগের এটা নিয়ে ভাবনার বিষয়। এক্ষেত্রে আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতা আছে, এজন্যই ভোটের হার কম ছিল। আওয়ামী লীগের এ থেকে বেরিয়ে আসতে হলে সাংগঠনিক দুর্বলতা কাটাতে হবে। এ নির্বাচন থেকে শিক্ষা নিতে হবে দলকে, ভবিষ্যতে নির্বাচনের জন্য এ নির্বাচনের দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে হবে। এ বিষয়ে নতুন দুই মেয়রের সাথে আলাপ হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগের এতো জনসমর্থন সেখানে আরও বেশি ভোট আশা করেছিলাম। এজন্য প্রধানমন্ত্রী দেশে ফিরলে ওয়ার্কিং কমিটির সভা করা হবে। তবে পরীক্ষা, ৩ দিনের ছুটি ও আমাদের সাংগঠনিক দুর্বলতা এজন্য কিছুটা দায়ী।

সিটি নির্বচনে বিএনপির পারফরমেন্স ভাল হয়েছে উল্লেখ করে কাদের বলেন, তারা (বিএনপি) বিরোধী দল হিসেবে যে ভোট পেয়েছে এটা ভাল লক্ষন, এটা গণতন্ত্রের জন্য ভাল। তবে বিএনপি ঢাকার বাইরে থেকে লোক জড়ো করছে এ ধরনের তথ্য তো ছিল, তারপরও একটা ভাল নির্বাচন হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, নির্বাচনে দু’একটা বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে এটা সত্য, তবে নির্বাচন কমিশন ভালভাবেই নির্বাচনটি শেষ করেছে, তবে যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তা অভিজ্ঞতা হবে আগামীর জন্য।

মন্তব্য