জাতীয়

‘পাপিয়া যেই হোক, পাপের বিচার হবে’: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘পাপিয়ার পরিচয় যা-ই হোক, তার পাপের বিচার হবে। অপরাধী অপরাধ করে পার পায় না, এটা আমরা প্রমাণ করেছি। আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া আছে, যেখানে অপরাধীকে পাবে, আইনশৃঙ্খলা ভঙ্গকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে।’

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, ‘তাঁর (পাপিয়া) বিরুদ্ধে এরই মধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে। দল থেকে তাঁকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এ ধরনের যদি আরো অপরাধী থাকে, তাদেরও আইনের আওতায় আনা হবে। আমাদের সরকার অপরাধীদের প্রশ্রয় দেয় না। সরকারের সায় রয়েছে বলেই, এসব অপরাধী ধরা হচ্ছে।’

এসময় সাসেক প্রকল্পের আওতায় ঢাকা-সিলেট ছয় লেনের কাজ আগামী জুলাই থেকে শুরু হবে বলে জানান সেতুমন্ত্রী।

তিনি বলেন, এ প্রকল্পে প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে দুই বিলিয়ন ডলার (প্রায় ২০ হাজার কোটি টাকা)। এর বেশির ভাগ অর্থায়ন করবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

ওবায়দুল কাদের বলেন, ২০৯ কিলোমিটার এ মহাসড়কে আগে এক পাশে সার্ভিস লেন ছিল। এখন নতুন নকশায় দু’পাশে সার্ভিস লেন রয়েছে। আগামী মার্চ মাসে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) প্রণয়নের কাজ শেষ হবে। এরপর প্ল্যানিং কমিশনে যাবে। সেখানে অনুমোদন পেলে আশা করছি, আগামী জুলাইয়ে আমরা কাজ শুরু করতে পারবো।

তিনি বলেন, ২০৯ কিলোমিটার এ মহাসড়কে আটটি ফ্লাইওভার, ২২টি ওভারপাস, পাঁচটি রেলওভারপাস, ৬৯টি ব্রিজ, ২৯টি ফুটওভার ব্রিজ রয়েছে। এছাড়া এডিবির সঙ্গে সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশনের (সাসেক) দুই ও তিন প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। তবে এডিবি পরবর্তীতে ফরিদপুর ও বরিশাল মহাসড়কে অর্থায়ন নিয়ে ভাবছেন বলে জানান তিনি।

মন্তব্য