স্বাস্থ্য চিকিৎসা

৪৫ মিনিটে শনাক্ত হবে করোনা!

 

করোনা ভাইরাস মহামারীর রূপ নিয়েছে বিশ্বে। আজ পর্যন্ত ১৮৩টি দেশে ছড়িয়েছে করোনা সংক্রমণ। করোনার চিকিৎসায় উল্লেখযোগ্য কোন ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। এরই মধ্যে আশার বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনা ভাইরাস পরীক্ষা করতে পারে এমন কিট আবিষ্কার করেছে দেশটি।

করোনা ভাইরাস পরীক্ষার বিদ্যমান মেশিনগুলোর চেয়ে নতুন এই যন্ত্রটি চারগুণ দ্রুত। সবচেয়ে কম সময়ের মধ্যে করোনা শনাক্ত করার এই কিটটি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের পক্ষ থেকে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতাল এবং জরুরি বিভাগে চলছে এই কিটটির ব্যবহার।

ক্যালিফোর্নিয়ার মলিকুলার ডায়াগনস্টিক সংস্থা সিফেইড করোনা ভাইরাস পরীক্ষার এই মেশিনটি তৈরি করেছে। বর্তমানে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোর পর কয়েকদিন সময় লাগে ফলাফল আসতে, সেখানে এই কিট মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনা ভাইরাসের ফল দিতে সক্ষম।

সিফেইডের প্রেসিডেন্ট ওয়ার্নার কোমডন বলেছেন, নতুন যন্ত্রটি দিয়ে রোগ নির্ণয়ের জন্য আলাদা কোন প্রশিক্ষণের দরকার নেই। ঘড়ির সময় মেপে টেস্ট করলেই ফলাফল আসবে। এই যন্ত্রটি তৈরি করতে কত খরচ হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ হাজার করোনা নির্ণয়ের কিট রয়েছে। দেশটিতে বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ২২ হাজার ১৭৭ জন, যেখানে মারা গেছেন ২৭৮ জন।

এদিকে, যুক্তরাষ্ট্রের নতুন এই কিটটি নিয়ে এক প্রেস কনফারেন্সে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, খুব সহজে এখন করোনা পরীক্ষা করা যাবে। মাথার ওপর সবুজ বাতি জ্বলে উঠলেই মানুষ নির্ভয়ে কাজ শুরু করতে পারবে। সঙ্কটজনক এই অবস্থায় এটি একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

করোনা ভাইরাস বিশ্বের ১৮৩টি দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে মৃত্যু হয়েছে ১৩,০২০ জনের। আর বিশ্বে ৩ লাখ ৪ হাজার, ৫শ’ জনের শরীরে শনাক্ত হয়েছে করোনা। তবে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৯২ হাজার ১৯২ জন।

মন্তব্য