তথ্য-প্রযুক্তি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 40321 7925 559
বিশ্ব 5,803,658 2,508,944 357,712

ফোনে নিত্যপণ্য সেবা নিয়ে আসছে একশপ

করোনা পরিস্থিতিতে কোভিড-১৯ মোকাবেলায় দেশব্যাপী ‘‘ফোনে নিত্যপণ্য” সেবা নিয়ে আসছে একশপ। দেশের চলমান পরিস্থিতিতে করোনা ভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষা মেনে ঘরে থাকতে ও সামাজিক দুরত্ব বজায় রাখতে এটুআই কেবিনেট ডিভিশন, আইসিটি ডিভিশন, বাণিজ্য মন্ত্রণালয়, ইউ এন ডিপি ও উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প (বিডা) এর সরাসরি তত্ত্বাবধানে ফোনে নিত্যপণ্য সেবা চালু করতে যাচ্ছে সরকার। 
ফোনে নিত্যপণ্য সেবা কার্যক্রমটি এটুআই কেবিনেট ডিভিশন, আইসিটি ডিভিশন, বাণিজ্য মন্ত্রণালয়, ইউ.এন.ডি.পি ও উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প (বিডা) উদ্যোগে একটি জরুরি সেবা কার্যক্রম হিসেবে কাজ করবে। এই কার্যক্রমে ৬৪টি জেলায় সকল কার্যক্রম সমন্বয় করবেন উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের সকল প্রশিক্ষণ সমন্বয়কগণ।  
এই সেবাটি পরীক্ষামূলকভাবে ইতোমধ্যে ৪৪০ প্যাকেজ সরবরাহ করা হয়েছে। এই সেবা প্রাপ্তির জন্য সুবিধাভোগী ‘৩৩৩’ নম্বরে কল করে ৫ চাপতে হবে। অর্ডার নেওয়া হয়ে গেলে অর্ডারটি সরবরাহকারীর কাছে নিয়ে গিয়ে প্রস্তুত হলে ভলেন্টিয়ারের মাধ্যমে পণ্য বা প্যাকেজ সুবিধাভোগীর বাসায় পৌঁছে দেওয়া হবে। 
এছাড়া লকডাউনভুক্ত এলাকাগুলোতেও এ সেবা পাওয়া যাবে। সারাদেশে ফোনে নিত্যপণ্য সেবা কার্যক্রমের সার্বিক সহায়তা প্রদান করবেন স্ব স্ব জেলার জেলা প্রশাসকগণ। সূত্রে জানা গেছে, সেবাটি আগামী মঙ্গলবার থেকে সারাদেশে একযোগে চালু হতে যাচ্ছে। 
বর্তমান সময়ে প্রদানকৃত এ কার্যক্রমের সহযোগিতায় থাকছেন ই-ক্যাব, নগদ ও ডাক বিভাগ এবং কার্যক্রমটি পরিচালনা করছেন ‘‘একশপ’’। 
এ ব্যাপারে প্রধানমন্ত্রীর দপ্তরাধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধায়নে পরিচালিত ‘‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’’র প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মাদ হাফিজুল্লাহ্ খান বলেন, করোনাকালীন সময়ে স্বাস্থ্য ও সুরক্ষা সেবা মেনে ঘরে অবস্থান করার জন্য সেবাটি,  সরকারের সময় উপযোগী অন্যতম একটি সিদ্ধান্ত। এতে সাধারণ জনগণ খুব সহজে সুবিধা গ্রহন করতে পারবেন।

 

মন্তব্য