আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 40321 7925 559
বিশ্ব 5,803,658 2,508,944 357,712

সন্তানরা খাসোগির হত্যাকারীদের ক্ষমা করল

হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাসোগির সন্তানরা তার বাবার হত্যাকারীদের ক্ষমা করে দেয়ার ঘোষণা দিয়েছে।

শুক্রবার খাশোগির ছেলে সালাহ খাশোগি টুইটারে তিনি লিখেছেন, পবিত্র মাসের (রমজান) এই বরকতময় রাতে আমরা আল্লাহর কথাটি স্মরণ করছি, যদি কোনো ব্যক্তি ক্ষমা করে দিয়ে আবার মিলে যায় তার জন্য আল্লাহর পক্ষ থেকে পুরস্কার প্রাপ্য। সুতরাং শহিদ জামাল খাসোগির পুত্ররা ঘোষণা করছি যে যারা আমাদের পিতাকে হত্যা করেছে তাদের আমরা ক্ষমা করে দিচ্ছি, এবং আল্লার সন্তুষ্টি কামনা করছি।

এদিকে এ ঘোষণার পর নিহতের তুর্কি বাগদত্তা ক্ষিপ্ত হয়ে বলেন, এমন ক্ষমা প্রদর্শনের অধিকার কারো নেই। হাতিস চেংগিস টুইট করে বলেন, এ ধরণের জঘন্য হত্যাকাণ্ডের জন্য কখনই কেউ ক্ষমা পতে পারে না।

জামাল খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন এবং ওয়াশিংটন পোস্ট পত্রিকায় নিয়মিত লিখতেন। খাসোগিকে ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের মধ্যে হত্যা করা হয়।

কিন্তু জাতিসংঘসহ অনেক দেশের গোয়েন্দা সংস্থাগুলো তাদের এ দাবি আমলে নেয়নি। ওই হত্যাকাণ্ডের পেছনে আন্তর্জাতিক সম্প্রদায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করেছে।

তবে হত্যাকাণ্ডের সাথে নিজেদের কোনো সম্পর্ক নেই বলে দাবি করে সৌদি সরকার এবং রাজপরিবার। অবশ্য ওই বছরই ১১ সৌদিকে খাসোগি হত্যার দায়ে অভিযুক্ত করা হয়। পরের বছর গোপন বিচারিক আদালতে ৫ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

গত বছর ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায়, বাবার হত্যার ক্ষতিপূরণ হিসেবে প্রতে্যক মাসে বেতন ও বাসা ভাড়া দেওয়া হচ্ছিল খাশোগির সন্তানদের। কিন্তু একমাত্র সন্তান হিসেবে কেবল সৌদি আরবে বাস করছেন বড় ছেলে সালাহ।

মন্তব্য