আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 168645 78102 2151
বিশ্ব 11,763,959 6,758,048 541,228

ঝড়ে ভেঙে পড়লো তাজমহলের একাংশ

 

প্রবল ঝড়ে ভেঙে পড়েছে বিস্ময়কর স্থাপত্য তাজমহলের একাংশ। গত শুক্রবার প্রবল ঝড়ের তাণ্ডব দেখা দিয়েছিলো আগ্রায়। যার জেরে সেখানে মৃত্যু হয়েছে তিন জনের। জানা গেছে, আগ্রায় প্রতিঘণ্টায় ১২৪ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। যা রীতিমতো তছনছ করে দেয় গোটা এলাকাকে।

সেই ঝড়ের জেরে বিশ্বের অষ্টম আশ্চর্যের অন্যতম তাজমহলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাজমহলের লাল বেলে পাথর ও মার্বেলের রেলিংয়ের ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। একইসঙ্গে মূল দরজারও ক্ষতি হয়েছে।

ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার দাবি অনুযায়ী, ঝড়ের তাণ্ডবে তাজমহলের কাঠের গেটের একাংশ ভেঙে পড়েছে। নষ্ট হয়েছে মার্বেল সিলিং। তাজমহলের যেদিকে যমুনা নদী রয়েছে, সেদিকের অংশে প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। লাল পাথরের একটি দেওয়াল সেখানে ভেঙে পড়ে। শ্বেতপাথরের একটি ৬ ফুটের দেওয়ালেও প্রবল ঝড় আছড়ে পড়ায় তা ভেঙে নীচে পড়ে যায়। প্রবল ক্ষতি হয় তাজে।

এদিকে তাজমহল চত্বরের অন্যতম মাধুর্য সেখানকার গাছ। মোঘল আমলের বহু ঘটনা এলাকার গাছের সঙ্গে জড়িত বলে জানা যায়। এদিকে সেই গাছগুলোর ১২টি প্রায় উপড়ে গিয়েছে ঝড়ের তাণ্ডবে। মোট ২০ লাখ রুপির মতো ক্ষয়ক্ষতি হয়েছে তাজমহলে।

এ ব্যাপারে তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কনজারভেশন অ্যাসিস্টেন্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমান বিবেচনা করে সারাইয়ের কাজ করা হবে।

মন্তব্য