বিনোদন

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 263503 151972 3471
বিশ্ব 20,530,346 13,450,231 746,022

সোনালি যুগের তারকা অলিভিয়া আর নেই

 

হলিউডের সোনালি যুগের অন্যতম তারকা অলিভিয়া ডা হ্যাভিলন্ড আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৪ বছর। বার্ধক্যজনিত কারণে মারা গেছেন তিনি। তার মৃত্যুতে একটি যুগের অবসান হলো।

তার মুখপাত্র জানান, প্যারিসের নিজের বাড়িতে শনিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অলিভিয়া। অভিনেত্রী ১৯৬০ এর দশক থেকে প্যারিসে বসবাস করছিলেন।

পাঁচ দশকের লম্বা ক্যারিয়ারে অলিভিয়া ৫০টির মতো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ছিলেন ১৯৩৯ সালের ক্ল্যাসিক ‘গন উইথ দ্য উইন্ড’-এর বেঁচে থাকা একমাত্র তারকা।

‘গন উইথ দ্য উইন্ড’ সিনেমার জন্য পার্শ্ব অভিনেত্রী বিভাগে তিনি অস্কার মনোনয়ন পান। তবে পুরস্কারটি যায় একই সিনেমার সহশিল্পী হ্যাটি ম্যাকডানিলের হাতে।

১৯৪০-এর দশকে হোল্ড ব্যাক দ্য ডন, টু ইচ হিজ ওন, দ্য স্নেক পিট ও দ্য এয়ারেস চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এর মধ্যে ‘টু ইচ হিজ ওন’ ও ‘দি এয়ারেস’-এর জন্য পুরস্কার লাভ করেন।

অলিভিয়া মেরি ডে হ্যাভিলন্ড ১৯১৬ সালে টোকিওতে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। অস্কার-জয়ী আরেক অভিনেত্রী জোয়ান ফন্টেইন তার বোন। অবশ্য নানা কারণে ছোটবেলা থেকেই তাদের সম্পর্ক ভালো ছিল না।

মন্তব্য