সারা বাংলা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 186894 98317 2391
বিশ্ব 11,763,959 6,758,048 541,228

স্বাস্থ্যবিধি মেনে বরিশালে ঈদের আনুষ্ঠানিকতা

করোনা ভাইরাস থেকে মুক্তি, দেশ জাতির মঙ্গল কামনা ও পচাত্তরের ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনার মধ্য দিয়ে বরিশালে ঈদ জামাত শেষ হয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক ঈদ-উল-আযহার জামাত ঈদগাহে অনুষ্ঠিত না হয়ে মসজিদে মসজিদে অনুষ্ঠিত হয়। সাধারণত অধিকাংশ মসজিদে ৩/৪টা জামাত অনুষ্ঠিত হয়েছে। সরেজমিন ঘুরে দেখা গেছে, অনেক মসজিদেক স্বাস্থ্যবিধি মেনে জামাতের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার চেষ্টা করা হলেও অনেক মসজিদে তা মেনে চলেনি।

সকাল ৮ টায় বরিশাল কালেক্টরেট মসজিদে ঈদ-উল-আযহার প্রধান নামাজের জামাত অনুষ্ঠিত হয়। এতে অংশ নেনে বিভাগীয় অতিরিক্ত কমিশনার আঃ রাজ্জাক, জেলো প্রশাসক এসএম অজিয়র রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক শহিদুল ইসলাম, নেজারত ডিপুটি কালেক্টর শাহাদৎ হোসেনসহ স্থানীয় প্রশাসনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ। সকাল ৯টায় আরও একটি জামাত এই মসজিদে অনুষ্ঠিত হয়। সেখানে সর্বসাধারণ অংশগ্রহণের সুযােগ পান।

একই সময়ে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় পুলিশ লাইন্স জামে মসজিদে। এতে অংশগ্রহণ করেন বরিশাল রেঞ্জ ডিআইজি শফিকুল ইসলাম, পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান, পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলামসহ নগর ও জেলা পুলিশের বিভিন্ন স্তরের পুলিশ সদস্যবৃন্দ। এই মসজিদে আরও তিনটি জামাত অনুষ্ঠিত হয়।

জানা গেছে, বরিশাল বিভাগের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে সদর উপজেলার চরমোনাই দরবার শরীফ মাঠে সকাল ৯টায়। পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম সর্ববৃহৎ ঈদ জামাতে ইমামতিত্ব করেন। বিভাগের দ্বিতীয় বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় পিরোজপুরের নেছারাবাদের ছারছিনা দরবার শরীফ মাঠে সকাল সাড়ে ৮টায়।

বিভাগের তৃতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় ঝালকাঠীর এনএস কামিল মাদ্রাসা মাঠে।

পটুয়াখালীর মীর্জাগঞ্জ হযরত ইয়ার উদ্দিন খলিফা (রা.) দরবার শরীফ মাঠে বিভাগের চতুর্থ বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়।

উজিরপুরের গুঠিয়ার জামে বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়।

এছাড়া বরিশাল নগরীর গোরস্থান রোড আঞ্জুমান-ই হেমায়েত-ই ইসলাম ময়দানে সকাল ৮টায়, চৌমাথা মার্কাজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, কেন্দ্রিয় কারাগার জামে মসজিদে সকাল ৮টায়, সদর রোডের জামে বায়তুল মোকাররম মসজিদে সকাল ৮টায় ও ৯টায় দুটি জামাত, হেমায়েত উদ্দিন রোডের জামে কশাই মসজিদে সকাল ৮টায় ও ৯টায় দুটি জামাত, চক বাজারের জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টায়, ৯টায় ও ১০টায় তিনটি জামাত এবং পুলিশ লাইনস জামে মসজিদে সকাল ৮টায়, সকাল সাড়ে ৮টায়, সকাল ৯টায় ও সকাল সাড়ে ৯টায় মোট ৪টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এস.এম অজিয়র রহমান জানিয়েছেন, পবিত্র ইদ-উল-আযহা হচ্ছে সর্বোচ্চ ত্যাগের দিন। আজ শোকের মাসও শুরু। শোকের মাসে আমরা যেন সকলে মিলেমিশে স্বাস্থ্যবিধি মেনে চলে করোনা রুখে দিতে হবে এই কামনা করি। তিনি ত্যাগের মহিমায় উদ্ভাসিত দিনটি যেন শুধু ভোগেই সীমাবদ্ধ না থাকে বরংছ কুরবানীর মর্মার্থ অনুধাবন করে বাকি জীবন পরিচালনা করার আহবান জানান।

মন্তব্য