জেলা-উপজেলা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

চুয়াডাঙ্গায় ভিএফডিও এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

‘‘আমরাই পারি গড়তে সবুজ পৃথিবী’’ স্লোগানে ভিলেজ ফ্যামেলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কর্তৃক  আয়োজিত তিন দিনব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও বিতরণ কর্মসূচী পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে উপজেলার উথলী, মনোহরপুর এবং কেডিকে ইউনিয়নের রাস্তা, বিদ্যালয় ও মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান চত্বরে বৃক্ষরোপণ  কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি জীবননগর উপজেলা প্রধান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস.এম.মুনিম লিংকন এর শুভ উদ্বোধন করেন। 

গত মঙ্গলবার (০৪ ই আগস্ট ) বেলা ১১টায় চুয়াডাঙ্গা জীবননগরের উথলী বাস স্টান্ড চত্বরে ফলজ, বনজ, ফুল ও ঔষধি সহ আট  ধরনের গাছ রোপণের মাধ্যমে ভিলেজ ফ্যামিলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের চেয়ারম্যান মো. আল আমিনের সভাপতিত্বে, মেহেদী হাসান সুজন এবং জনি আহমেদ এর সঞ্চালনায় বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়।

ভিলেজ ফ্যামেলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত বৃক্ষ রোপন অভিযান ও বিতরণ কর্মসূচী ছায়াতলে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার  প্রধান নির্বাহী কর্মকর্তা এস.এম.মুনিম লিংকন। বিশেষ অতিথি মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান, অবসরপ্রাপ্ত কর্মকর্তা  কেরু এন্ড কোমঃ অধ্যাপক শেখ সেলিম, প্রবীণ সাংবাদিক মোহাম্মদ আব্দুল্লাহ (বাংলা বিভাগ V.O.A), এছাড়াও উপস্থিত ছিলেন ভিলেজ ফ্যামেলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সদস্য, উথলী, মনোহরপুর, কেডিকে ইউনিয়নের স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

বৃক্ষ রোপন কর্মসূচী সম্পর্কে শুভেচ্ছা বক্তব্যে তারিবা বিনতে আনিস বলেন, আমরা আরামে ঘুম ও রাত্রিযাপনের জন্য কাছ কেটে ভালো মানের পালঙ্ক তৈরি করি। কিন্তু আমরা এটা অনেকেই জানি আবার জানিনা যে, গাছ নিধন করলে আমাদের অক্সিজেন কমে যায়। আর অক্সিজেন কমে গেলে আমরা শান্তিতে ঘুমাতেও পারি না। তিনি আরও বলেন, গাছের সবচেয়ে বড় গুণ হলো অক্সিজেন- আমরা জীবিত থাকার জন্য যে অক্সিজেন গ্রহণ করি তা আমরা আমাদের চারপাশের গাছপালা থেকে নিয়ে থাকি। তাই আমরা সবাই বেশি বেশি গাছ লাগাবো। সবুজ প্রাকৃতিক বান্ধব সুন্দর বাংলাদেশ গড়ে তুলবো।

প্রধান অতিথি এস.এম.মুনিম লিংকন তার বক্তব্যে বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে সারা দেশে ১ কোটি বৃক্ষ রোপন করবে আওয়ামী লীগ সরকার। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচী উদ্বোধন করেছেন, তারই ধারাবাহিকতায় ভিলেজ ফ্যামেলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কর্তৃক  আয়োজিত বৃক্ষ রোপন অভিযান ও বিতরণ কর্মসূচী হাতে নেওয়াই আমি অত্যান্ত আনন্দিত। আমি তাদের শুভকামনা করি। তিনি আরও বলেন, গাছ লাগানোর পাশাপাশি তারা গাছের চারা বিতরণ করছে। আমাদের বেঁচে থাকার জন্য বৃক্ষের ভূমিকা অপরিসীম। তাই আমরা সকলে বেশি বেশি গাছ লাগাবো। সুন্দর সবুজ শ্যামল বাংলাদেশ গড়ে তুলবো। এ সময় তিনি গাছ রোপণের পর গাছের পরিচর্যা করারও পরামর্শ দেন। সাথে করোনা বিস্তাররোধে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন। সংগঠনের কার্যক্রম দেখে খুশি হয়ে তিনি সংগঠনকে বিভিন্ন প্রজাতির ৫০ টি গাছ উপহার দেওয়ার ঘোষনা দেন।   
অনুষ্ঠান শেষে উথলী, মনোহরপুর এবং কেডিকে ইউনিয়নের স্বেচ্ছাসেবীদের হাতে বৃক্ষ তুলে দেন।
এরপর ইউনিয়নের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ স্থানে গাছের চারা রোপণ করা হয়।

ভিলেজ ফ্যামেলি ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের চেয়ারম্যান মো. আল-আমিন বলেন, আমরা চাইলেই পৃথিবীটাকে সুন্দরভাবে সাজাতে পারি। শুধু আমাদের প্রয়োজন স্বেচ্ছাসেবী মনোভাব। পরিবেশ সুরক্ষায় আজ আমরা (ভিএফডিও) একঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী নিয়ে বৃক্ষরোপণ করেছি। আগামীতেও এই ধারা অব্যাহত রাখতে চাই। এ কর্মসূচির আওতায় ফলজ, বনজ, ফুল এবং ওষুধি, ছায়াসহ আট  ধরনের  বিভিন্ন জাতের চারা রোপণ করা হয়েছে।
পরিশেষে উপস্থিত সবাইকে নাস্তা পরিবেশন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।    

মন্তব্য