জাতীয়

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

২৪ ঘণ্টায় আবাসিক হোটেলে কোয়ারেন্টাইনে ৬৯ জন

দুই সপ্তাহের বদলে চারদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের কারণে যুক্তরাজ্যফেরত যাত্রীর সংখ্যা বাড়ছে। ১৬ জানুয়ারি থেকে নতুন নিয়ম চালুর পর গত দুদিনে বিভিন্ন দেশ থেকে মোট ৯৭ জন প্রবাসী দেশে ফিরেছেন। তাদের মধ্যে ১৬ জানুয়ারি সকাল ৮টা থেকে ১৭ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ২৮ জন ও ১৭ জানুয়ারি সকাল ৮টা থেকে ১৮ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ৬৯ জন দেশে ফিরেছেন।
তাদের মধ্যে তিন থেকে চারজন বাদে সবাই যুক্তরাজ্য প্রবাসী। তাদের সকলেই নিজ খরচে সরকার নির্ধারিত আবাসিক হোটেলে চারদিনের কোয়ারেন্টাইনে রয়েছেন।সোমবার (১৮ জানুয়ারি) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের চিকিৎসকরা এ তথ্য জানান।তারা জানান, গত দুইদিনের প্রথমদিনে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৮টি ফ্লাইটে চার হাজার ৭২১ জন যাত্রী ফিরেছেন। তাদের মধ্যে ৮টি ফ্লাইটের ২৮ জন যাত্রীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এর মধ্যে ২৭ জন যুক্তরাজ্যফেরত ও একজন দুবাইফেরত যাত্রী ছিলেন। দুবাইফেরত যাত্রীর করোনামুক্তের সনদ মেয়াদোত্তীর্ণ ছিল। দ্বিতীয়দিনে ২৩টি ফ্লাইটে তিন হাজার ৬৯৮ জন ফিরেছেন। তাদের মধ্যে ৬৯ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। তাদের মধ্যেে দুই থেকে তিনজন ছাড়া সকলেই যুক্তরাজ্যফেরত।
বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ জানান, যুক্তরাজ্যফেরত প্রবাসীরা নতুন ১০টিসহ মোট ১৭টি সরকার নির্ধারিত আবাসিক হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকছেন।তিনি জানান, শুধু ১৬ জানুয়ারি থেকে যুক্তরাজ্যফেরত প্রবাসীরাই নন, এর আগে যারা ফিরেছেন এবং যাদের কোয়ারেন্টাইনের মেয়াদ ইতোমধ্যে চারদিন কিংবা বেশি হয়ে গেছে তাদেরও নমুনা পরীক্ষা করে নেগেটিভ পাওয়া গেলে কোয়ারেন্টাইন থেকে মুক্তি দিয়ে বাসায় ফিরে যাওয়ার অনুমতি দেয়া হবে। ইতোমধ্যে দুই শতাধিক এমন প্রবাসীর করোনার নমুনা পরীক্ষার কাজ চলছে বলে জানান তিনি।

মন্তব্য