সাহিত্য

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

জসীমউদ্দীন সাহিত্য সম্মাননা পেলেন- রাশিদা বেগম

২২ জানুয়ারি  জাতীয় প্রেস ক্লাবে সম্মাননা দেওয়া হয় রাশিদা বেগমকে। কথাসাহিত্যে কবি জসীম উদদীন সাহিত্য সম্মাননা- ২০২১ আয়োজন করে ‘লেখক উন্নয়ন কেন্দ্র’।

রাশিদা বেগমের লেখালেখির অভ্যাস ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া চলাকালিন সময় থেকে কিন্তু পাঠ্যসূচি ও পরীক্ষার কথা মাথায় থাকার কারণে লেখালেখি কম করা হয়। তারপর দীর্ঘদিন পারিবারিক কর্মব্যস্ততায় কেটেছে। বই প্রকাশ করছে ২০১৭ সাল থেকে। উপন্যাস লিখতে স্বাচ্ছন্দবোধ করেন।তার প্রথম  প্রকাশিত কাব্য গ্রন্থের নাম ' মেঘরৌদ্র'।
লেখিকা বলেন,কবি কবি জসীমউদ্দীন সাহিত্য সম্মাননা আমার জীবনের ২য় অ্যাওয়ার্ড। ২০১৭ সালে বেস্ট টিচার অ্যাওয়ার্ড পেয়েছিলাম। পুরস্কার পাওয়ার পর একটু অন্যরকম ভালো লাগা কাজ করেছে। এক ঘণ্টার মধ্যে খবরটি বহু মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।চারদিক থেকে সবার অভিনন্দন বেশি বিমোহিত করেছে। সৃষ্টির আনন্দ সত্যিই অপরিমেয়।

সাহিত্যের ছাত্রী আমি।ভবিষ্যতে বাচ্চাদের ছড়া, কবিতা, গল্প আর উপন্যাস নিয়েই লিখতে চাই।আর অনুপ্রেরণা বলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সৈয়দ আকরম হোসেন স্যার ফেসবুকে কিছু কবিতা পড়ে উৎসাহিত হয়েছি। তারপরই কিন্তু বই প্রকাশের চিন্তা মাথায় আসে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শওকত আলী ,শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাইসহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ। দেশের ৬৪ টি জেলার কবি সাহিত্যিকগণের মধ্যে মোট ১৩ জন কবি সাহিত্যিককে এ সম্মাননা দেওয়া হয়। 

মন্তব্য