রাজনীতি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 186894 98317 2391
বিশ্ব 11,763,959 6,758,048 541,228

রাজনীতিবিদদের ঈদ উল আজহা উদযাপন

 

করোনা মাহামারীর কারণে গেল ঈদ উল ফিতরের মতো ঈদ উল আজহার সময়ও বেশির ভাগ রাজনীতিবিদরা রাজধানীতে অবস্থান করছেন। সব সময় নিজ নিজ গ্রামে ঈদ উদযাপন করলেও এবারের দুই ঈদে এর ব্যতয় হয়েছে। প্রাণঘাতী করোনার প্রাদূর্ভাব বৃদ্ধি পাওয়ায় এমনটি হয়েছে। তবে বিভিন্ন দলের বেশ কয়েকজন নেতা তাদের গ্রামেই ঈদ উদযাপন করছেন বলে জানা যায়।

নিজ সমর্থকদের সঙ্গে ঈদ উদযাপন করতে বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতারা এ সময়টায় গ্রামে অবস্থান করেন। এতে তৃণমূলের সঙ্গে হৃদ্যতা বাড়ে। শুভেচ্ছা বিনিময় করেন তাদের সঙ্গে। কাছ থেকে ভালোবাসা ও কষ্ট জানতে পারেন নেতারা। সাধারণত গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করলেও কুরবানির এ ঈদটা রাজধানীতে উদযাপন করছেণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার মতো ঢাকায় আছেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তবে দলের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল-আলম হানিফ পরিবারের সঙ্গে কানাডায় আছেন।

অন্যদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল’র (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঈদ উদযাপন করছেন ঢাকায়। তার মতোই ঢাকায় ঈদ করছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যানদের মধ্যে মো. শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু। শর্ত সাপেক্ষে কয়েক মাসের জন্য কারামুক্ত হওয়া দলের চেয়ারপারসন খালেদা জিয়া রাজধানীর গুলশানে অবস্থান করছেন। বোন সেলিমা ইসলাম ও ভাই শামীম এস্কান্দারসহ পরিবারের কয়েকজন সদস্যদের নিয়ে বাসভবন ‘ফিরোজা’য় তিনি ঈদ উদযাপন করছেন। নিজ নির্বাচনী চট্টগ্রামে ঈদ উদযাপন করছেন আমীর খসরু মাহমুদ বলে জানা যায়। তার মতোই নিজ এলাকা নোয়াখালিতে অবস্থান করছেন ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু।

জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের লালমনিরহাটে ঈদ উদযাপন করলেও ঢাকায় অবস্থান করছেন বিরোধী দলীয় নেতা ও পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। তিনি রাজধানীর গুলশানে বাসভবন ‘কমান্ড হাউজ’ এ ঈদের দিনটি কাটাবেন বলে জানা যায়।

জানা যায়, ঢাকায় ঈদ উদযাপন করছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি’র (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল’র (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, জাতীয় সমাজতান্ত্রিক দল’র (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম এবং লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি’র (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমেদ প্রমুখ।

মন্তব্য