অর্থ-বাণিজ্য

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

৩০ মিনিটে ২০০ কোটি টাকার লেনদেন, ৬৫ শতাংশ দাম বৃদ্ধি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরুতে বেশ ভালো গতি দেখা গেছে। আধাঘণ্টার মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

লেনদেনের এই গতির পাশাপাশি ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে মূল্য সূচকেও ইতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। ঢাকা ও চট্টগ্রাম দুই স্টক এক্সচেঞ্জেই প্রথম আধাঘণ্টায় সবকটি মূল্য সূচক বেড়েছে।

শেয়ার বাজারের সব শেষ খবর | All Share Bazar News 2020

এদিন শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ৫ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। অবশ্য প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি সূচক উর্ধ্বমুখী রয়েছে।

সকাল ১০টা ৪০ মিনিটে এ এতিবেদন লেখা পর্যন্ত ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫১টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার।

সহজে শেয়ার বাজার | Channel Hindustan

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেওয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

মন্তব্য