আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

ইরানের সাথে পরমাণু চুক্তিতে যাবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভালো পরমাণু চুক্তির অঙ্গিকার করলেও তিনি ব্যর্থ হয়েছেন বলে মনে করছেন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে পারলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেবেন বলে জানিয়েছেন বাইডেন। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন এ কথা বলেন। তিনি পরমাণু সমঝোতাকে ‘কঠোরভাবে মেনে চলার চুক্তি’ বলে মন্তব্য করেন। খবর সিএনএনের।

জো বাইডেন বলেন, আমি ইরানকে কূটনীতির পথে ফিরে আসার প্রস্তাব দেব। যদি ইরান সমঝোতায় ফিরে আসে, তা হলে আমেরিকাও তাতে যুক্ত হবে। জো বাইডেন আরও বলেন, আমি এমন কোনো পদক্ষেপ নেব না, যাতে মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের করোনাবিরোধী লড়াই বাধাগ্রস্ত হয়। এর পর আমি ধীরে ধীরে ট্রাম্পের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেব।

ট্রাম্প এককভাবে চুক্তি থেকে বেরিয়ে আসায় ইরান এখন ১০ গুণ বেশি ইউরেনিয়াম মজুদ করেছে। ট্রাম্পের আবরোধ চেষ্টা নিরাপত্তা পরিষদেও ব্যর্থ হয়েছে বলেও উল্লেখ করেন বাইডেন। ট্রাম্প শুধু কথাই বলেছেন। শেষ পর্যন্ত তার কোন পদক্ষেপ কাজে আসে নি বলেও মন্তব্য করেন বাইডেন।

উল্লেখ্য, ২০১৮ সালের মে মাসে ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে। ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে।

মন্তব্য