আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 297,083 182,875 3,983
বিশ্ব 23,728,063 16,193,743 814,657

কাবুলে কয়েক দফা রকেট হামলায় নিহত ৩

ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। রকেট হামলার একাধিক শব্দের কারণে এখনও আতঙ্ক কাবুল শহরের গ্রিন জোন এলাকাজুড়ে। কাতারে তালেবানের সাথে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেরও আলোচনা শুরুর আগেই এ হামলায় ৩ জন নিহত হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

সোশ্যাল মিডিয়ায় একাধিক ছবি প্রকাশিত হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, দু’টি বাড়িতে রকেট হামলার মতো গর্ত তৈরি হয়েছে। ঘন বসতিপূর্ণ ওই এলাকায় রয়েছে দেশের ও বিদেশের একাধিক সংস্থার দপ্তরও। সেই কারণেই বিস্ফোরণের পর চিন্তা বেড়েছে প্রশাসনের। গত কয়েক মাসে গ্রিন জোন ও এর আশেপাশে কয়েক দফা হামলার ঘটনা ঘটেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শনিবার সকালে দু’টি পৃথক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ঘটনায় একজন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে বলে খবর মিলেছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিক জানিয়েছেন সকাল থেকে কাবুল শহরে ১৪টি রকেট হামলা হয়েছে।

দেশ কাতারে তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে আফগান সরকার ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই দেশটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটল।

গত সপ্তাহেও গ্রিন জোনে চার দফা রকেট হামলা চালানো হয়েছে। গত মঙ্গলবার ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার এক ঘণ্টারও কম সময়ের মধ্যেই অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনে কয়েক দফা রকেট হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করে নেওয়ার শর্তে আফগানিস্তানে হামলা না চালানোর প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। কিন্তু সাম্প্রতিক সময়ে বেশ কিছু হামলার জন্য তালেবান বা তাদের সহযোগী বিভিন্ন সংগঠনকেই দায়ী করে আসছে কাবুল প্রশাসন।

মন্তব্য