আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

ট্রাম্প-রাশিয়া সম্পর্ক নিয়ে তদন্তের সমালোচনা

ট্রাম্পের সাথে রাশিয়ার গোপন সম্পর্ক নিয়ে আমেরিকান তদন্ত সংস্থা এফবিআই ও বিচার বিভাগের তদন্তের সমালোচনা করেছেন সিনেটের বিচার বিভাগীয় কমটির প্রধান লিন্ডসে গ্রাহাম। শুক্রবার এ তদন্ত নিয়ে কিছু নথি প্রকাশ করে তিনি বলেন, এ তদন্ত এফবিআই ও বিচার বিভাগের তদন্তের ইতিহাসে সবচেয়ে অদক্ষ ও দূর্নীতিগ্রস্ত তদন্ত’। ফক্সনিউজ।

২০১৬ সালে ট্রাম্পের প্রচারণা শিবিরের সাথে রাশিয়ার কোন যোগসূত্র ছিল কিনা তা নিয়ে অনুসন্ধান করা হয়। যাকে ‘ক্রসফায়ার হ্যারিকেন’বলে অভিহিত করা হয়। ২০২০ সালে মার্চ মাসে এ বিষয়ে পরিচালিত অনুসন্ধানে তদন্ত দলের সাক্ষাৎকারের ডকুমেন্ট প্রকাশ করেন তিনি। এ নিয়ে গ্রাহাম বলেন, হ্যারিকেন ক্রসফায়ার তদন্তে নেতৃত্বের দিক থেকে বড় ধরণের পদ্ধতিগত ব্যর্থতা ছিল। তবে এফবিআই বা বিচার বিভাগের যারা একনিষ্ঠ, কর্মঠ এবং জাতীয় নিরাপত্তা রক্ষায় ভূমিকা রাখছে তাদের পক্ষ থেকে কোন ভুল নেই।’

শুক্রবার গ্রাহাম এক বিবৃতিতে জানান তার কমিটির পক্ষ থেকে যথাসম্ভব বস্তুনিষ্ঠ তথ্য দেয়ার চেষ্টা করা হয়েছে তবে সেখান থেকে তদন্ত দল কিছু বিশেষ ডকুমন্টে সরিয়ে নিয়েছিল। নেতৃত্বের সমালোচনা করলেও যারা এ তদন্তে একনিষ্ঠভাবে কাজ করেছেন তাদের প্রশংসা করেছেন গ্রাহাম। কিছু ব্যাতিক্রম ছাড়া এ তদন্ত গুরুতর পক্ষপাতমূলক ছিল বলেও অভিযোগ করেন তিনি।

এফবিআইয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা জেমস কমেই এবং সহকারী হিসেবে থাকা এনড্রেও মেকক্যাবের কঠোর তিরস্কার করে তিনি বলেন, ‘হয়তো এ তদন্ত চরম ব্যর্থ ছিল নয়তো তারা ইচ্ছাকৃতভাবে এমন ভুল করেছে।’

উল্লেখ্য, ২০১৬ সালে ট্রাম্প প্রচারণা শিবিরের সাথে রাশিয়ার যোগসূত্র নিয়ে অভিযোগের মুখে এ বিষয়ে তদন্ত করা হয়। তবে তাদের মধ্যে কোন সম্পর্ক ছিল না বলে তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছিল।

মন্তব্য