বিনোদন

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

শহীদদের স্মৃতিচারণে আবেগপ্রবণ জয়া

আজ থেকে ৬৯ বছর আগের ঠিক এ দিনে লক্ষ লক্ষ মানুষ ভাষার জন্য লড়াই করেছিলেন। এত বছর পরেও সেই সালাম, রফিক, বরকতের স্মৃতি ফিকে হয়ে যায়নি। বহু মানুষের মতোই সেই দিনটির কথা মনে করলেন অভিনেত্রী জয়া আহসান। ইনস্টাগ্রামে পোস্ট করলেন একটি ছবি। লিখলেন সে দিনের ইতিহাস।

জয়ার পোস্ট করা সাদা কালো ছবিতে দেখা যাচ্ছে, একটি হাতের উপর ‘অ’ অক্ষরটি বসানো। যেন সেই অক্ষরটিকে রক্ষা করছে ওই হাত। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কথা, আন্দোলনের শহীদদের কথা, ১৯৭১-এর মুক্তি যুদ্ধের কথাও মনে করিয়ে অভিনেত্রী লিখলেন, এই শহীদ মিনারের সঙ্গে মায়ের ভাষার প্রতি আমাদের ভালোবাসা জেগে থাকুক পৃথিবীর কোণে কোণে। ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি/ চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি’।

তিনি আরও লিখেন, ‘আমাদের ভাষার দাবির ভেতরে সুপ্ত ছিল ভবিষ্যতের রাষ্ট্রের দাবি। পাকিস্তানি শাসকেরা সেটা ঠিকই বুঝেছিল। তাই দুই–দুইবার তারা ভেঙে দিয়েছিল আমাদের প্রাণের শহীদ মিনার। একবার বায়ান্নোয়, আরেকবার একাত্তরে। ভেঙে দিয়েছিল, কিন্তু মোটেই নিশ্চিহ্ন করতে পারেনি।

বাঙালির ভাষা শহীদ দিবস আজ বিশ্বজনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে আজ সবার ভাষার দাবির কথা বলে। নভেরা আহমেদের নকশা করা শহীদ মিনারের ভাস্কর্যের আদলও আজ ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে। বাংলাদেশের এমন কোনো অঞ্চল নেই যেখানে শহীদ মিনারের রেপ্লিকা নেই। লাখ খানেকের কাছাকাছি।

এখন আর সেটি শুধু বাংলাদেশের সীমানাতেই আটকে নেই, ছড়িয়ে পড়েছে সর্বত্র। এক ভারতেই ১৪–১৫টি। আরও আছে আমেরিকায়, ব্রিটেনে, অস্ট্রেলিয়ায়, বেলজিয়ামে। বাংলাদেশের বাইরে সব মিলিয়ে প্রায় ২৫টির মতো। হচ্ছে আরও বেশ কিছু দেশে। আমার বিশ্বাস আরও হবে। মায়ের ভাষার প্রতি ভালোবাসা কার না বুকে আছে! এই শহীদ মিনারের সঙ্গে মায়ের ভাষার প্রতি আমাদের ভালোবাসা জেগে থাকুক পৃথিবীর কোণে কোণে।’

মন্তব্য