আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 537,465 482,424 8,182
বিশ্ব 105,957,358 2,310,170 77,602,804

ঘূর্ণিঝড় দুজুয়ানে বিপর্যস্ত ফিলিপাইন

 

ক্রান্তীয় ঝড় দুজুয়ানের প্রভাবে এরই মধ্যে ফিলিপাইনের বেশ কয়েকটি এলাকায় প্রচুর বৃষ্টিপাত দেখা দিয়েছে। বন্যায় তলিয়ে গিয়েছে বেশ কয়েকটি গ্রাম। দেশটির প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে এর মধ্যে ৫০ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

ফিলিপাইনের আবহাওয়া দপ্তর জানিয়েছে, এরই মধ্যে দক্ষিণ এবং মধ্য অংশে ঝড় আঘাত হেনেছে দুজুয়ান। সোমবারও দেশটির কয়েকটি অঞ্চলে গুরুতর প্রভাব ফেলতে পারে ঘূর্ণিঝড়টি। খবর আল জাজিরার।

ফিলিপাইনের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, এখনও পর্যন্ত সুরিগাও ডেল সুর, সুরিগাও ডেল নরতে, আগুসান ডেল নরতে এবং দিনগাটা দ্বীপপুঞ্জের ৫১ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে বলে জানা গেছে। দুজুয়ানের প্রভাবে ভূমিধস, বন্যা ও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুধু তাই নয়, প্রতি বছর জুন থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ফিলিপাইনে ঘূর্ণিঝড় টাইফুন এবং গ্রীষ্মমন্ডলীয় ঝড় ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে। অসংখ্য প্রাণহানি ঘটে।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ারের’ মধ্যে অবস্থিত দুর্যোগপ্রবণ দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। সক্রিয় আগ্নেয়গিরির কারণে এখানে সারা বছরই ঝড়, বন্যা, ভূমিকম্প এবং ভূমিধসের মতো ঘটনা ঘটে।

মন্তব্য