সারা বাংলা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

পরীক্ষার দাবিতে প্রশাসনিক ভবনে তালা, শিক্ষার্থীদের আল্টিমেটাম

সরকারের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে সকল পরীক্ষা স্থগিতের ঘোষণায় ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সকল সেমিস্টার ফাইনাল পরীক্ষা গ্রহণের দাবিতে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে আন্দোলন কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে ‘দ্রুত পরীক্ষা চাই-পরীক্ষা ছাড়া উপায় নাই’ লেখা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে অবস্থান কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা। একপর্যায়ে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে সেখানে অবস্থান নেয়।
শিক্ষার্থীরা জানান, করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে সকল বিভাগে সেমিস্টার ফাইনাল পরীক্ষা আটকে রয়েছে। এতে করে দীর্ঘ সেশন জটে পড়ার সম্ভাবনা রয়েছে। 
সম্প্রতি বিসিএসসহ বেশকিছু সরকারি, বেসরকারি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হলেও তাতে আবেদন করতে পারছেন না শিক্ষার্থীরা। অথচ দিনের পর দিন কোন যৌক্তিক কারণ ছাড়াই বন্ধ করে রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।
সম্পূর্ণ অযৌক্তিক ভাবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরীক্ষা বন্ধের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে অবিলম্বে পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসা ও অযৌক্তিক সিদ্ধান্ত পূনঃ বিবেচনার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একাডেমিক কাউন্সিলের প্রতি আহ্বান জানান আন্দোলন কারীরা। অন্যথায় আরো কঠোর আন্দোলন ও ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষায় অংশ নিতে চাই। ক্যাম্পাস কিংবা হল কোনটায় খোলার প্রয়োজন নাই, সকল বিভাগের পরীক্ষা চাই।
প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান ও কলা অনুষদের ডিন ড. আহমেদুল বারীর আশ্বাসে শিক্ষার্থীরা শনিবার বিকেল ৫টা পর্যন্ত আন্দোলন স্থগিত করেন। এর মাঝে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত না আসলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন ক্ষুব্ধ শিক্ষার্থীরা।
প্রসঙ্গত, গত ২৩ ফেব্রুয়ারী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৩৩তম একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় বিশ্ববিদ্যালয়ের চলমান সকল পরীক্ষা স্থগিত করা হয়।

 

মন্তব্য