শিক্ষা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
CTG News

কুবির ৭ শতাধিক ফেসবুক ব্যবহারকারী হ্যাকিংয়ের শিকার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ফেসবুক ব্যবহারকারী প্রায় ৭২০ জন শিক্ষক-শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে থাকা তথ্য ফাঁস হয়েছে। ফাঁস হওয়া তালিকায় বাংলাদেশের রয়েছে ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী।
ওই তালিকা অনুযায়ী, কুবিতে অধ্যয়নরত ও কর্মরতদের মধ্যে প্রায় প্রায় ৭২০ জনের তথ্য ফাঁস হয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে- ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা। এ তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।
পৃথিবীর ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিংয়ের তালিকায়। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্লাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নাম্বারসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এ হ্যাকিং সম্পর্কে প্রকৌশল অনুষদের ডিন ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তোফায়েল আহমেদ বলেন, এই হ্যাকিংয়ের বিষয়টা অবশ্যই আমাদের জন্য বিপজ্জনক। কেননা, তারা এর মধ্যদিয়ে আমাদের মোবাইল নাম্বারসহ আরো বেশকিছু ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। এক্ষেত্রে যে কোনো সময় আমরা ক্ষতির সম্মুখীন হতে পারি এবং এই ঘটনার জন্য আমাদের বর্তমান মোবাইল নাম্বারটা বদলে দিতে হবে। কেননা, বর্তমানে আমরা মোবাইল নাম্বার দিয়েই নানা জায়গায় রেজিস্ট্রেশন করে থাকি। 
উল্লেখ্য, এখন পর্যন্ত ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। এর আগেও এরকম হ্যাকিংয়ের ঘটনা ঘটেছিল এবং অনেক ক্ষতিগ্রস্তও হয়েছিলেন ফেসবুক ব্যবহারকারীরা।

মন্তব্য