আন্তর্জাতিক

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

করোনায় আক্রান্ত প্রায় ১৪ কোটি

মহামারি করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। বিভিন্ন দেশে ভ্যাকসিন আবিস্কার ও এর প্রয়োগ চলমান থাকলেও এর প্রকোপ কমছে না কিছুতেই। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।

গত একদিনে নতুন করে মৃত্যু হয়েছে প্রায় ১৪ হাজার জনের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ লাখ ৯৯ হাজার ৪০৪ জন। আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৯৬ লাখ ৭৬ হাজার ৪৬৮ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১১ কোটি ৮৭ লাখ ২৩ হাজার ৫৪২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ২২ লাখ ২৪ হাজার ১৩৯ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৮ হাজার ৯৯৩ জন।

করোনায় বর্তমানে নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত ও ব্রাজিল। দুই দেশে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনা। করোনা সংক্রমণে বিশ্ব দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৭০ জন। মৃত্যু হয়েছে এক লাখ ৭৪ হাজার ৩৩৫ জনের।

ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৯৩ জন এবং মারা গেছে তিন লাখ ৬৫ হাজার ৯৫৪ জন।

তালিকায় চার নম্বরে রয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫১ লাখ ৮৭ হাজার ৮৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ৭৩ জন। আর সুস্থ হয়েছেন ৪ লাখ ৮ হাজার ৩৫ জন।

এদিকে তালিকায় ৩৩তম অবস্থানে থাকা বাংলাদেশে করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। সংক্রমণ ঠেকাতে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। গত বুধবার থেকে দেশজুড়ে চলছে সর্বাত্মক লকডাউন।

এখন পর্যন্ত বাংলাদেশে ৭ লাখ ৭ হাজার ৩৬২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৮১ জনের। সেরে উঠেছেন ৫ লাখ ৯৭ হাজার ২১৪ জন।

মন্তব্য