লাইফস্টাইল

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

এলাচের নানা ঔষধি গুণাগুণ

 

প্রাচীনকাল থেকে আমাদের দেশে মশলা হিসেবে ব্যবহার হয়ে আসছে এলাচ। এলাচ অতুলনীয় একটি উপাদান, যা খাবারে স্বাদ বাড়ায়। আবার আমাদের মধ্যে অনেকেই আছে যারা কিনা এলাচ একেবারে সহ্য করতে পারে না। তাদের কাছে অত্যন্ত বিরক্তিকর একটি উপাদান। তারা আসলে জানেই না এলাচ যেমন স্বাদ ও সুগন্ধ বৃদ্ধি করে ঠিক তেমনি এর রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুণ।

এতে আছে প্রোটিন, কার্বোহাড্রেট, কোলেস্টেরল, ক্যালোরি, ফ্যাট, ফাইবার, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন, ইলেকট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন এ, সি ইত্যাদি। খাবারে স্বাদ বাড়ানোই শুধু নয়। নিয়মিত এলাচ খেলে ভাল থাকবে আপনার শরীর স্বাস্থ্যও।

এক সর্বভারতীয় হেলথ ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, বিভিন্ন খাবারে এলাচ মশলা হিসেবে ব্যবহার হলেও, এলাচের রয়েছে বহু নিরাময়-গুণ। জেনে নিন সেই নানা ঔষধি গুণাগুণ।

অ্যাসিডিটি থেকে মুক্তি

অ্যাসিডিটির কারণে আমাদের অসস্তিতে পড়তে হয়। কিছুই খেতে ভালো লাগে না। সারাক্ষণ বমি বমি ভাব, পেট ফাঁপা। এই সবকিছু থেকে মুক্তি দিতে পারে এলাচ। তার জন্য নিয়ম করে দিনে একটি এলাচ খান।

শ্বাসকষ্টের জন্য

এলাচ বিভিন্ন রকমের সমস্যা যেমন সর্দি, কাশি, ফুসফুসের সমস্যা ও রক্ত সঞ্চালনের সমস্যা ইত্যাদি থেকে মুক্তি দেয়। ব্রঙ্কাইটিস বা শ্বাসপ্রশ্বাসের কোনো রকম সমস্যা থাকলে এলাচ খাওয়া ভালো।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

অনেকের বয়সের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা শূণ্যে নেমে যায়। অনেকের আবার নানান রোগে কাহিল। তাঁরা এলাচ খাওয়া শুরু করতে পারেন। কারণ, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও বেশ কাজ দেয় এলাচ। এমনকি ক্যান্সার প্রতিরোধেও এলাচের বেশ সুনাম রয়েছে।

মুখ ও মাড়ির সমস্যা

যারা মুখের নানান সমস্যা থেকে মুক্ত পেতে চান, তারা এলাচ খেতে পারেন প্রতিদিন। জানা গেছে, এলাচ মাড়ি ফোলা, মুখে ফোঁড়া ওঠাসহ মাড়ির নানান সমস্যা থেকে রক্ষা করে। এমনকি মুখের রুচিও নাকি বৃদ্ধি করে।

ব্লাড প্রেশার কমায়

এলাচ ওষুধের মতো কাজ করে ব্লাড প্রেশারের রোগীদের জন্যও। নিয়মিত এলাচ খেলে অনেকটাই নিয়ন্ত্রণে থাকে রক্ত চাপ।

বন্ধ্যাত্ব থেকে মুক্তি

স্নায়ুকে শান্ত করে এলাচ। একই সংগে বন্ধ্যাত্ব থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে

মানব দেহে সবচেয়ে মরণব্যাধি রোগ হল ক্যান্সার। এলাচ রীতিমত যুদ্ধ করে এই রোগটির বিরুদ্ধে। এলাচ মূলত ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে- নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যান্সারের ঝুঁকি কমায়। এলাচ শরীরে ক্যান্সারের কোষ গঠতে বাধা সৃষ্টি করে।

মুখে দুর্গন্ধ দূর করে

আমাদের অনেকের মধ্যে কারণে অকারণে মুখে দুর্গন্ধ হয়। এই গন্ধ হতে পারে অনেকের দাতের কারণে, আবার অনেকের চামড়ার কারণে। এই ধরণের সমস্যা দেখা দিলে আপনার জন্য সবচেয়ে কার্যকর হবে এলাচ। কারণ, এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করে মুখের দুর্গন্ধ সম্পূর্ণরূপে দূর করে।

স্মৃতিশক্তি প্রখর করে

মস্তিষ্ককে শান্ত করে ও স্মৃতিশক্তি প্রখর করে তুলতে সাহায্য করে এলাচে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতি দিন দুধের সঙ্গে দু’টি এলাচ ফুটিয়ে সেটি পান করুন। ফল অবশ্যই পাবেন।

মন্তব্য