তথ্য-প্রযুক্তি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

বিজ্ঞাপন ছাড়াই দেখুন ইউটিউব ভিডিও

বিশ্বের সবথেকে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। অসংখ্য ভিডিও ও দুর্দান্ত সব ফিচারের কারণে গ্রাহকের মন জিতেছে গুগলের এই প্রতিষ্ঠান। কিন্তু সম্প্রতি এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের বেলাগাম বিজ্ঞাপনের কারণে অনেক ইউজারই বিরক্ত হচ্ছেন। অভিযোগও করছেন অনেকে। যদিও বিজ্ঞাপনই ইউটিউব ও ক্রিয়েটরদের অর্থ রোজগারের অন্যতম মাধ্যম। তবে, আপনি চাইলে ছোট্ট একটি উপায়ে বিজ্ঞাপন দূরে সরিয়ে, ইউটিউব ভিডিও দেখতে পারবেন। জেনে নিন কীভাবে?

ইউটিউবে বিজ্ঞাপন ব্লক করবেন কীভাবে?

এক গ্রাহক সম্প্রতি জানিয়েছেন যে, খুব সহজ এক পদ্ধতি অবলম্বন করে ইউটিউবে অ্যাড ব্লক করা সম্ভব। আর তার পরই সেই উপায় অবলম্বন করে উপকৃতও হয়েছেন বহু মানুষ। এই জন্য কোনও থার্ড পার্টি সফ্টওয়্যার ইন্সটল করার প্রয়োজন পড়বে না। পাশাপাশিই দরকার নেই কোনও ব্রাউজার এক্সটেনশনেরও। এই সহজ উপায়ে কয়েক মিনিটেই আপনি বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার সুযোগ পাবেন।

* সবার প্রথমে ইউটিউব ওপেন করুন।

* যে ভিডিও প্লে করবেন সেটি সিলেক্ট করুন।
* এবার ভিডিও URL এর মধ্যে Youtube.com লেখার পরে একটি ফুল স্টপ (.) যোগ করুন।

* যদি আপনার ইউটিউব ভিডিও URLহয় https://www.youtube.com/watch?v=bwub2AXs5ZA, তাহলে সেক্ষেত্রে https://www.youtube.com./watch?v=bwub2AXs5ZA এই URL ব্যবহার করলেই YouTube-এ আর কোনও বিজ্ঞাপন দেখা যাবে না।

এখন প্রশ্ন হচ্ছে, কীভাবে কাজ করে এই পদ্ধতি? URL এর মধ্যে একটি ফুল স্টপ ব্যবহার করলে হোস্টনেম নর্মালাইজ করে না ইউটিউব। সেক্ষেত্রে হোস্টনেম ম্যাচ না করার জন্য, পেজটি একাধিক ভাগে গ্রাহকের কাছে পৌঁছে যায়। এর ফলে কোনও বিজ্ঞাপন, কুকিজ যুক্ত থাকে না। তবে ফোন থেকে কাজ করলেও এই পদ্ধতি সবথেকে ভালো ইউটিউবের ওয়েব ভার্সনেই কাজ করে। মোবাইল থেকেও এই পদ্ধতিতে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে চাইলে ব্রাউজার থেকে লিঙ্ক ওপেন করে 'রিকোয়েস্ট ডেক্সটপ সাইট' অপশন সিলেক্ট করতে হবে।

যদিও শুধুমাত্র ইউটিউব নয়, আরও অনেক ওয়েবসাইটে এই পদ্ধতি কাজ করবে। এর ফলে অনেক ওয়েবসাইটেই কোনও টাকা ছাড়া ব্রাউজ করতে পারবেন। কিন্তু একটা বিষয় মাথায় রাখবেন যে, এই বিজ্ঞাপন থেকে আসা রোজগারের উপরেই বিভিন্ন মানুষ ভরসা করে থাকেন। তাই খুব প্রয়োজন ছাড়া বিজ্ঞাপন বন্ধ করলে ক্রিয়েটররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

মন্তব্য