রাজনীতি

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

ভারতের অক্সিজেন রপ্তানি বন্ধের সিদ্ধান্ত বন্ধুসুলভ নয়

 

ভারত কর্তৃক একতরফা-ভাবে অক্সিজেন রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কোন মতেই বন্ধুসুলভ আচরণ হতে পারে না বলে মন্তব্য করেছে বিএনপি। রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভারতের অক্সিজেন রপ্তানি বন্ধের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, বিশেষ করে করোনা রোগীর চিকিৎসার জন্য অত্যন্ত জরুরি অক্সিজেন রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কোন মতেই বন্ধুসুলভ আচরণ হতে পারে না। ইতিপূর্বেও বাংলাদেশের জরুরি প্রয়োজনের সময় বিভিন্ন জরুরি পণ্যের রপ্তানি একতরফা-ভাবে বন্ধ করায় বাংলাদেশের চরম বিপদাপন্ন হয়। তাই শুধুমাত্র ভারতের ওপর নির্ভর না করে বিকল্প উৎস থেকে অক্সিজেনসহ নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি এবং দেশে অক্সিজেন উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি জানাচ্ছি।

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক করোনার টিকা প্রদান কার্যক্রম ভ্যাকসিনের অভাবে হঠাৎ করে বন্ধ করায় গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, সকল বিশেষজ্ঞ এবং বিএনপি এই বিষয়ে প্রথম থেকেই সরকারকে সতর্ক করেছে। কিন্তু সরকার কোনও কর্ণপাত না করে সরকারের নিজস্ব দুর্নীতি পরায়ণ কোম্পানির মাধ্যমে শুধুমাত্র ভারত থেকে একটি কোম্পানির ভ্যাকসিন সংগ্রহ করতে কার্যক্রম গ্রহণ করায় আজ সমগ্র জাতি বিপদগ্রস্ত হয়েছে।

ফখরুল আরো বলেন, ‘সরকার শুধুমাত্র ভারত থেকে টিকা সংগ্রহের চুক্তি জাতির জন্য এক চরম স্বাস্থ্য বিপর্যয় সৃষ্টি করেছে। সরকারকে এই দায়িত্ব-হীনতা এবং দুর্নীতির জন্য অবশ্যই জনগণের কাছে জবাব দিতে হবে। অবিলম্বে টিকা সংগ্রহ, টিকা প্রদানের পরিকল্পনা ও সুস্পষ্ট রোডম্যাপ জনগণের সামনে সুনির্দিষ্টভাবে জানানোর আহ্বান জানাচ্ছি।’

মন্তব্য