লাইফস্টাইল

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

যেসব খাবার রোগপ্রতিরোধ ক্ষমতা কমায়

দেশে আবারো করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। ইতোমধ্যে বহু মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকের মৃত্যুও হয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে হলে ইমিউনিটি বা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। আমরা অজান্তেই এমন সব খাবার খাই, যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে।

কোভিড-১৯-এর এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা। গবেষণা বলছে, যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল, তারা দ্রুত করোনার ভাইরাসের কবলে পড়ছেন। দেখা যাচ্ছে যাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বেশি তারা দ্রুত করোনা জয় করতে পারছেন। এমন বেশ কয়েকটি খাবার রয়েছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

সুতরাং ইমিউনিটি কমিয়ে দেয় এমন খাবার সম্পর্কে জানতে হবে সবার। জেনে নেয়া যাক কোন কোন খাবার রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়-

ফাস্টফুড : বেশিরভাগ ফাস্টফুড তৈরিতে চিনি বা চিনি জাতীয় জিনিস ব্যবহৃত হয় এবং ফাস্টফুডে ফাইবারের পরিমাণ খুব কম থাকে। ফাস্টফুড ধীরে ধীরে শরীরের প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়।

ক্যাফেইন : আমরা প্রতিদিনই চা পান করি। এটাও সবাই জানি যে চাতে ক্যাফেইন পাওয়া যায়। গবেষণা বলছে, অতিরিক্তি ক্যাফেইন গ্রহণে দেহে টি-সেল ও ইন্টারলিউকিনের উৎপাদন কমে যায়। এভাবে রোগপ্রতিরোধ ক্ষমতাও কমে যায়।

অ্যালকোহল বা ধূমপান : অ্যালকোহল পান বা ধূমপান আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকর। সুস্থ থাকতে চাইলে যত দ্রুত সম্ভব এই অভ্যাস পরিত্যাগ করা উচিত।

প্যাকেটজাত মাংস : প্যাকেটজাত মাংস আপনার অনাক্রম্যতা ব্যবস্থা নষ্ট করতে সক্ষম। কেবল মাংস নয়, অন্যান্য প্যাকেটজাত খাবারও আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তুলতে পারে। যতদূর সম্ভব প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন।

প্যাকেটজাত আচার : এটা অনেকেরই প্রিয় খাবার। তবে আপনি সম্ভবত জানেন না, আচারে প্রচুর পরিমাণ সোডিয়াম থাকে যা ডিহাইড্রেশন এবং কিডনির সমস্যা তৈরি করতে পারে।

অপরিষ্কার পানি : আপনি রান্না করতে যে পানি ব্যবহার করছেন, তা পরিষ্কার ও জীবাণুমুক্ত হওয়া প্রয়োজন। অপরিষ্কার পানিতে তৈরি খাবার আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে।

কফি : কিছু লোক কফি খেতে খুবই পছন্দ করেন। কিন্তু অনেকেই জানেন না কফিতে থাকা ক্যাফিন রোগপ্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। সুতরাং, কফি পানের ওপর নিয়ন্ত্রণ রাখা খুব গুরুত্বপূর্ণ। অল্প কফি পান করতে পারেন, কিন্তু এটা অভ্যাস বানিয়ে ফেলা ও প্রচুর পরিমাণে পান করা উচিত নয়।

চিনিসমৃদ্ধ খাবার : প্রতিদিনকার খাদ্য তালিকায় থাকা বেশিরভাগ জলখাবারই চিনিসমৃদ্ধ। চিনি হচ্ছে ব্যাকটেরিয়া বা ভাইরাসের জন্য সবচেয়ে উপাদেয় খাদ্য। তাই আমরা যত বেশি চিনিসমৃদ্ধ খাবার খাব তত বেশি ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়া আমাদের দেহে জন্ম নেবে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে সাহায্য করে।

এছাড়া নিজেকে শারীরিকভাবে ফিট রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। চাপমুক্ত থাকার চেষ্টা করুন। কারণ মানসিক হতাশা শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়।

মন্তব্য