সারা বাংলা

সকালের সময় 'কোভিড-১৯' আপডেট
# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ 707,362 597,214 10,081
বিশ্ব 139,771,067 118,808,535 3,001,702
Manarat University

চাকরিচ্যুত গার্মেন্টস শ্রমিকদের পুনর্বহালের দাবিতে মানববন্ধন

আশুলিয়ার আইডিএস গার্মেন্টস ও বিসমিল্লাহ কালার লি. থেকে বহিষ্কৃত শ্রমিকদের স্ব-স্ব প্রতিষ্ঠানে পুনর্বহালের দাবিতে গার্মেন্টস শ্রমিকরা মানববন্ধন করেছেন। মঙ্গলবার (৪ মে) বেলা ১১টার দিকে বিভিন্ন সময় স্থানীয় ওই পোশাক কারখানা থেকে বহিষ্কৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে আশুলিয়া প্রেসক্লাবের সামনে নবীনগর-কালিয়াকৈর-চন্দ্রা মহাসড়কে দাঁড়িয়ে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনের সময় শ্রমিক নেতারা বলেন, আশুলিয়ার জামগড়ায় অবস্থিত আইডিএস গার্মেন্টস থেকে ২৭ জন ও গাজীরচট রশিদ মার্কেট এলাকার বিসমিল্লাহ কালার লি. থেকে ৩৫ শ্রমিককে বেআইনিভাবে বিভিন্ন সময়ে চাকরি থেকে বহিষ্কার করা হয়েছে। বেআইনি শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ করে তারা শ্রমিকদের দ্রুততম সময়ের মধ্যে চাকরিতে বহাল বা তাদের আইনানুগ পাওনাদি পরিশোধ করার দারি জানান।

শ্রমিকদের দাবির মুখে বিসমিল্লাহ কালার লিমিটেডে যোগাযোগ করলে কারখানাটি তালাবদ্ধ দেখা যায়। অপরদিকে জামগড়া আইডিএস গার্মেন্টসের জিএম কাজী মেসবাহ আহম্মেদ সাংবাদিকদের বলেন, বেআইনিভাবে কারখানা থেকে কোনো শ্রমিককে ছাঁটাই করা হয়নি। বেশি বয়স হওয়ার কারণে কিছু শ্রমিককে তাদের পাওনা পরিশোধ করে ছাঁটাই করা হয়েছে। এ বিষয়ে শ্রমিক নেতারা তাদের সাথে যোগাযোগ করলে তাদেরও বলা হয়েছে, যদি ছাঁটাইকৃত কোনো শ্রমিক তাদের মজুরি না পেয়ে থাকে তাহলে ওই শ্রমিকর‍া মজুরি নেয়ার জন্য ফ্যাকটরিতে যোগাযোগ করলে বেতন-ভাতা পরিশোধ করা হবে।

মন্তব্য