ক্ষমা চাওয়ার আদেশ দিয়ে মহান আল্লাহ যা বলেছেন

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০-১১-২০২১ দুপুর ১:৫১

14Views

ক্ষমা মানে অপরাধ মার্জনা করে দেওয়া। আল্লাহর কাছে একনিষ্ঠ চিত্তে ক্ষমা প্রার্থনা করলে তিনি ক্ষমা করে দেন। কোরআনের শতাধিক আয়াতে নিজেকে ক্ষমাশীল বলে ঘোষণা করেছেন। আর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা প্রত্যেক মানুষেরই অপরিহার্য কর্তব্য।

ক্ষমা প্রার্থনার নির্দেশ দিয়ে স্বয়ং আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা ক্ষমা প্রার্থনা করো আল্লাহর কাছে। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা মুজ্জাম্মিল, আয়াত : ২০)

অন্য আয়াতে নিজের ক্ষমাশীলতার কথা ঘোষণা দিয়ে মহান আল্লাহ বলেন, ‘আমার বান্দাদের জানিয়ে দাও যে— নিশ্চয়ই আমি অত্যন্ত ক্ষমাশীল ও অপরিসীম দয়ালু।’ (সুরা হিজর, আয়াত : ৪৯)
আরেক আয়াতে তিনি বলেন, ‘এরপরেও কি তারা আল্লাহর দিকে ফিরে আসবে না (অর্থাৎ তাওবা করবে না) এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করবে না? অথচ আল্লাহ ক্ষমাশীল ও দয়াবান।’ (সুরা মায়েদা, আয়াত : ৭৪)

বান্দার প্রতি আল্লাহর দয়া ও অনুগ্রহ অসীম। আল্লাহ বলেন, ‘বলো, হে আমার বান্দারা! তোমরা যারা নিজেদের প্রতি জুলুম করেছ, আল্লাহর অনুগ্রহ থেকে নিরাশ হয়ো না। আল্লাহ সমুদয় পাপ ক্ষমা করে দেবেন। তিনি তো ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা জুমার, আয়াত : ৫৩)
আল্লাহ আমাদের গুনাহমুক্ত জীবন গঠনের তাওফিক দান করুন। কখনো যদি ছোট-বড় কোনো গুনাহ হয়ে যায়, তাহলে সঙ্গে সঙ্গে আল্লাহ থেকে ক্ষমা করিয়ে নেওয়ার তাওফিক দেন। আর আগামীর জীবন যেন ভুলত্রুটি ও গুনাহমুক্ত হয়— সেজন্য সর্বাত্মক প্রচেষ্টা থাকা চাই।


আরও পড়ুন